1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. bashore88@gmail.com : nazrul islam : nazrul islam
  3. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
হাতীবান্ধায় চোরাকারবারির অত্যাচারে অতিষ্ঠ কৃষক - NewsBijoy
সোমবার, ০১ মার্চ ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন

ভাষা আন্দোলনের ৬৯ বছর

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


হাতীবান্ধায় চোরাকারবারির অত্যাচারে অতিষ্ঠ কৃষক

স্টাফ রিপোর্টার :-
  • প্রকাশিত সময় :- রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
ছবি: নিউজবিজয়.কম

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে ভারত থেকে মদ গাঁজা ফেনসিডিল ইয়াবা গরু ছাগল ও শাড়ি কাপড় নিয়ে আসছেন চোরাকারবারিরা। এতে করে সীমান্ত এলাকার ব্যাপক ফসলি জমির ফসল নষ্ট করে ফেলছেন তারা।
এই চোরাকারবারিদের অত্যাচারে অতিষ্ঠ কৃষক ও গ্রামবাসী। তবে তাদের অত্যাচার নিরবে সহ্য করছে ভুক্তভোগীরা। এ নিয়ে মুখ খুললে দেওয়া হচ্ছে হুমকি ধমকি।
জানাগেছে, হাতীবান্ধা উপজেলার গোতামারী সীমান্ত দিয়ে চোরাকারবারিরা ভারত থেকে প্রতিদিন মদ গাঁজা ফেনসিডিল ইয়াবা গরু ছাগল ও শাড়ি কাপড় নিয়ে আসে। ৩০টিরও বেশি সিন্ডিকেট এই চোরাকারবারি সাথে জড়িত। এক একটি সিন্ডিকেটে ৮০ থেকে ১০০জন কাজ করেন।
রাতের আধারে ভারতীয় কাটাতারের বেড়ার নিকট যায় চোরাকারবারিরা। গরু, ছাগল ও তার সাথে মাদকদ্রব্য নিয়ে ফেরার পথে ফসলী জমির ব্যাপক ক্ষতি করেন তারা। অনেক মানুষ ও গরু-ছাগলের হাঁটা হাটির কারনে তামাক, বাদাম, ধান, ভূট্টা আলু ও সবজি ক্ষেতের ব্যপক ক্ষতি হয়।
স্থানীয় ইউনিয়ন পরিষদের বিচার দিয়েও কোন সুফল পায় না ভুক্তভোগী কৃষকরা। এছাড়া এ নিয়ে মুখ খুললে দেওয়া হচ্ছে হুমকি ধমকি।
খোঁজ নিয়ে জানা যায় গোতামারী সীমান্তে চোরাকারবারি সাথে জড়িত হলেন, আলিফ, সৃজান, কানা রতন, সুজন, সাদেকুল, মজিদ, আলম, মতিয়ার, মাহাবুব, সাহাজুদ্দিন,রবি,জাহাঙ্গীর,কাল্টু,জাহিদসহ আরও অনেকে।
সরেজমিনে গোতামারী ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, গরু ও চোরাকারবারি চলাচলের ফলে ফষলী জমির ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। কৃষকদের তামাক, বাদাম, ধান, ভূট্টা আলু ও সবজিসহ অনেক ফষল নষ্ট হয়ে গেছে।
এ সময় ভুক্তভোগীরা বলেন, চোরাকারবারিরা গরু নিয়ে আসার ফলে ফষলের ব্যাপক ক্ষতি হয়েছে নষ্ট হয়ে যাওয়া ফষল নিয়ে চেয়ারম্যানের নিকট বিচার চাইতে গেলে। চেয়ারম্যান বলছেন থানায় অভিযোগ করতে।
ভুক্তভোগী কৃষক মজিবর বলেন, চোরাকারবারিরা আমার আলু ক্ষেতের উপর দিয়ে গরু নিয়ে গেছে। এতে আমার ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতি পূরন বাবদ আমাকে সৃজান ২হাজার টাকা জোর করে দিয়ে গেছে।
আরেক ক্ষতিগ্রস্থ কৃষক আজনা বেগম বলেন, আমার আলু ক্ষেতের ব্যাপক ক্ষতি করেছে চোরাকারবারিরা। এ নিয়ে কোন কথা বললে হুমকি দেওয়া হচ্ছে।
একই কথা বলেন ক্ষতিগ্রস্থ কৃষক মহির, জাকারিয়া, সফিকুল, হাফিজার, হযরত আলী, এখলাস, মোহাম্মদ আলী, আয়নাল,শাহজাহান আলী,আঃমান্নান, জয়লানসহ আরও অনেকে।
একটি সুত্র জানান, চোরাকারবারি নিকট থেকে টাকা তোলেন পুলিশের লাইনম্যান। আর যে টাকা দেয় না তার গরু প্রসাশনকে ধরিয়ে দেয় লাইনম্যান। গোতামারীতে লাইনম্যানের দায়িত্বে আছেন মোতালেব ও তার ছেলে ভূট্টু। এই বাপ-ছেলে চোরাকারবারির নিকট থেকে গরু প্রতি ৯শত ২০টাকা নেয়। আর সেই টাকা বিভিন্ন জনকে ভাগ করে দেয়। আর গোতামারী ইউনিয়নের যেদিন যে ওয়ার্ড দিয়ে চোরাচালান আসবে সে দিন ইউপি সদস্য টাকা পায়।
এ বিষয়ে পুলিশের লাইনম্যান মোতালেব বলেন, ফোনে কথা বলতে চাই না। আপনারা রেকোর্ড করেন। দইখাওয়া আসেন দেখা হবে। আর গরু বেশি একটা আসে না।
এ বিষয়ে চোরাকারবারি রতন বলেন, আগে গরুর ব্যবসা করতাম। এখন বাদ দিয়েছি। আমার কোন গরু আসছে না।
এ বিষয়ে সৃজান বলেন, আমি গরুর ব্যবসা করি না। আর কাউকে কোন ক্ষতি পূরণ দেই নাই।
আরেক ব্যবসায়ী আলিফ বলেন, আমি ব্যবসা করি না। আপনার কি করার আছে করেন।
এ বিষয়ে গোতামারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম সাবু মিয়া বলেন, লাইনম্যান আছে কি না আমার জানা নেই। আর আমি কোন টাকা নেই না। তবে চোরাকারবারি অত্যাচারে কৃষকরা অতিষ্ঠ এই বিষয় নিয়ে আমি আইন শৃঙ্খলার সভায় বার বার অবগত করি।
এ বিষয়ে হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এরশাদুল আলম বলেন, পুলিশের কোন লাইনম্যান নাই। আর মোতালেব ও ভট্টুকে আমি চিনি না। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

No description available.

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

জরুরি প্রয়োজনে হটলাইন

No description available.

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

No description available.



এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English हिन्दी हिन्दी