1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
লালমনিরহাটের হাতীবান্ধায় খাদ্য গুদামে ধান চাল সংগ্রহে অনিশ্চয়তা - NewsBijoy
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ০৫:০২ অপরাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


লালমনিরহাটের হাতীবান্ধায় খাদ্য গুদামে ধান চাল সংগ্রহে অনিশ্চয়তা

রকিবুল হাসান রিপন , স্টাফ রিপোর্টার:-
  • প্রকাশিত সময় :- বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
newsbijoy

লালমনিরহাটের হাতীবান্ধায় গত নভেম্বর মাস থেকে আমনধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে । কিন্তু অভিযানের শুরু থেকে এখন পযন্ত লক্ষ্যমাত্রার তুলনায় নাম মাত্র কিছু ধান সংগ্রহ করা সম্ভব হয়েছে । সরকার যে দামে ধান কিনছে , সে তুলনায় খোলা বাজারে ধানের দাম তুলনামুলক বেশি । ফলে কৃষকদের মাঝে সরকারী খাদ্য গুদামে ধান বিক্রিতে অনিহা তৈরী হয়েছে ।

এমন পরিস্থিতিতে সংশ্লিষ্টরা ধান সংগ্রহের লক্ষমাত্রা অর্জিত না হওয়ার আশংকা করছেন । তবে চাল সংগ্রহ নিয়ে আশাবাদী সংশ্লিষ্টরা । উপজেলা খাদ্য নিয়ন্ত্রন সুত্রে জানা গেছে , এবার বোরোধান সংগ্রহের লক্ষমাত্রা ধরা হয়েছে ১১১৫ মেট্রিকটন আর চাল ৩৫৭ মেট্রিকটন । ২৭ টাকা কেজি দরে ধান কিনছে সরকার । ১২ ই জানুয়ারী পর্যন্ত ১৮ টন ধান সরবরাহ করেছেন কৃষকরা ।

অন্য দিকে চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ৩৫৭ মেট্রিকটন । এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ৩১১’০৫০ টন । প্রতিকেজি চাউলের দাম ৪০ টাকা হারে নির্ধারন করা হয়েছে । ১ হাজার ৮০ টাকা মণ দরে ধান ও ১৬০০ টাকা মণ দরে চালের দাম নির্ধারন করা হয় । এক মাসের বেশি হলেও মাত্র ১৮ টন ধান ও ৩১১’০৫০ মেট্রিক টন চাল সংগ্রহ করা সম্ভব হয়েছে বলে জানান খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শরিফুল আলম ।

বাজারে ধানের দাম বেশি হওয়ায় গত দু মৌসুমেই সরকারী গুদামে ধান সংগ্রহের লক্ষমাত্রা অর্জিত হয়নি ।

খোলাবাজারে প্রতিমণ চিকন ধান ১হাজার ২০০ থেকে ১৩০০ টাকায় এবং মোটা ধান ১হাজার ৮০ টাকায় বিক্রি হয় ।সরকার যে দামে ধান কিনছে তা মুলত মোটা ধানের দাম ।

সংশ্লিষ্টরা জানান সরকার যখন ধান সংগ্রহ শুরু করেছে তখন অধিকাংশ কৃষকের গোলা শুন্য । বাজারে ভালো দাম পাওয়ায় তারা আগেই ধান বিক্রি করে দিয়েছে ।

বড়খাতা পশ্চিম সারডুবী গ্রামের কৃষক আব্দুল আলী বলেন প্রায় ১৫০ মণের উপরে ধান পেয়েছিলাম , ১ হাজার ১০০ থেকে শুরু করে ১২০০ পর্যন্ত দামে ধান বিক্রি করে দিয়েছি । সামান্য কিছু ধান গোলায় আছে সরকার যে দামে ধান কিনছে তার চেয়ে বাজারে মণে ১০০- ১৫০ টাকা বেশি । তাই খাদ্য গুদামে ধান দেইনি ।

খোলাবাজারে মোটা চালের দর সরকারী দরের সমান হওয়ায় বিনা লাভে গুদামে চাল দিতে বাধ্য হচ্ছেন ৩৩জন মিল মালিক ।

হাতীবান্ধা উপজেলা মিল মালিক সমিতির সভাপতি মনোয়ার হোসেন দুলু জানান , গতবার সরকারী গুদামে চাল দিয়ে আমাদের লোকসান গুনতে হয়েছিলো । এবার ও আমরা কিছু ধান কিনেছি এখন আর কিনতে পারছি না কারন যে দামে ধান কিনছি তাতে চাল করে গুদামে দিলে আমরা অনেকেই লোকসানের মুখে পড়বো । গত কয়েকটি মৌসুমেই আমরা লোকসান দিয়েছি আরও লোকসান দিলে আমাদের আর ব্যবসা থাকবে না । খাদ্য অধিদফতর যে রকম চাউল চায় আসলে আমাদের এলাকায় এ রকম মিল নেই। আর লেবার সংকট তো আছেন তাই আমরা যথা সময়ে চাল দিতে ব্যার্থ হচ্ছি।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আবু হেনা মোস্তফা কালাম বলেন , আমাদের সাথে ৩৩ জন মিলার চাল দেওয়ার চুক্তি করেছেন ফলে তারা চাল দিবেন । তবে বাজারে কিছুটা দাম বেশি হওয়ার ফলে কৃষকরা খোলাবাজারে ধান বিক্রি করে দিচ্ছেন । ফলে লক্ষমাত্রা অর্জন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে ।

আরো পড়ুন-শুরুর ৪৮ ঘণ্টা আগে বদলে গেলো বিশ্বকাপের সময়সূচি

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

One thought on "লালমনিরহাটের হাতীবান্ধায় খাদ্য গুদামে ধান চাল সংগ্রহে অনিশ্চয়তা"

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

আজকের এই দিনে আমাদের নিউজ বিজয়ের পথ চলা শুরু। নিউজ বিজয়ের সম্মানিত পাঠক, লেখক, শুভানুধ্যায়ী, সাংবাদিকসহ সবাইকে শুভেচ্ছা।

newsbijoy


All Bangla Newspaper .Co

newsbijoy

জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Copyright © 2015-2022 NewsBijoy.Com
themesbanewsbijo41