1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbdn.bd@gmail.com : faruk2021 : faruk2021 fahim
  3. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
রাজারহাটে ১০টি আশ্রয়ন প্রকল্প সংস্কারের অভাবে বসবাসের অনুপযোগী - NewsBijoy
সোমবার, ২১ জুন ২০২১, ০৪:৫৭ অপরাহ্ন

ভাষা আন্দোলনের ৬৯ বছর

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


রাজারহাটে ১০টি আশ্রয়ন প্রকল্প সংস্কারের অভাবে বসবাসের অনুপযোগী

নুরুন্নবী শেখ, রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি :-
  • প্রকাশিত সময় :- সোমবার, ১৭ মে, ২০২১
newsbijoy

নির্মানের প্রায় দেড় যুগ অতিবাহিত হতে চললেও রাজারহােেটর ১০টি আশ্রয়ন প্রকল্পের কোন সংস্কার হয়নি। ফলে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে আশ্রয়ন প্রকল্পের ঘরগুলো।
২০০০ থেকে ২০০৬ইং পর্যন্ত বিভিন্ন সময় সরকারী খাস জমির উপর সরকারী অর্থায়নে উপজেলার সদর ইউনিয়নের দূর্গারাম মৌজায় ১শ পরিবারের বসবাসের জন্য দূর্গারাম আবাসন প্রকল্প, ছিনাই ইউনিয়নের জয়কুমোর মৌজায় ২শ পরিবারের বসবাসের জন্য জয়কুমোর আবাসন প্রকল্প,সদর ইউনিয়নে ৪০পরিবারের জন্য দুধখাওয়া মৌজায় দুধখাওয়া গুচ্ছগ্রাম, ওই ইউনিয়নের মীরের বাড়ি মৌজায় ৩০ পরিবারের জন্য গুচ্ছ গ্রাম,একই মৌজায় ২০পরিবারের জন্য মীরেরবাড়ি আশ্রয়ন প্রকল্প,বিদ্যানন্দ ইউনিয়নের চর বিদ্যানন্দ মৌজায় ২০টি পরিবারের জন্য চর বিদ্যানন্দ আশ্রয়ন প্রকল্প ,পশ্চিম চর বিদ্যানন্দ মৌজার ৪০টি পরিবারের জন্য পশ্চিম চর বিদ্যানন্দ আশ্রয়ন প্রকল্প,একই ইউনিয়নের ডাংরারহাট মৌজায় ৩০টি পরিবারের জন্য আদর্শ গ্রাম এবং ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নের ঘড়িয়াল ডাঁঙ্গা মৌজার ২০টি পরিবারের জন্য আশ্রয়ন প্রকল্প ও একই ইউনিয়নের সুলতানপাড়া গ্রামে ২০টি পরিবারের জন্য গুচ্ছগ্রাম নির্মান করা হয়। পরে ১০টি প্রকল্পে ৫২০টি ভূমিহীন পরিবারকে এসব ঘর বরাদ্দ প্রদান করা হয়। বর্তমানে এসব প্রকল্পে ৫২০টি পরিবারের ২হাজারেরও বেশি লোক বসবাস করে আসছে।
সরেজমিন জয়কুমোর আবাসন প্রকল্পে দেখা গেছে,২০০ ঘরের মধ্যে ৪০/৫০টি ঘরের উপরে লোহার এঙ্গেলের ফ্রেম ছাড়া অবশিষ্ঠ কিছু নেই। বাকী মেঝে কাঁচা ঘরগুলোর নীচের দিকে মরিচা ধরে নষ্ট হয়ে গেছে। প্রায় ঘরের চালের টিনে ফুটো হওয়ায় বর্ষাকালে ঘরের ভিতর ঝড়ঝড় করে পানি পরে,শীতের সময় কুয়াশা ঝড়ে এবং গ্রীস্ম কালে রোদে পুড়ে। অনেকে টিনের নিচ দিয়ে পলিথিন লাগিয়ে রেখেছেন। দরজা গুলো ব্যবহারের অনুপযোগী,টিনের বেড়া দিয়ে সেই সময় তৈরী ল্যাট্রিনগুলো ভেঙ্গে পঁেচ নষ্ট হয়ে গেছে। তারপরও কেউকেউ পুরাতন কাপড় দিয়ে ঘিরে রেখে তা ব্যবহার করছেন। ২০টি টিউবয়েলের মধ্যে ১৪টিই অকেজো। ঘরগুলো অতিরিক্ত নীচু হওয়ার কারনে ভিতরে প্রবেশ করতে হলে মাথা নীচু করে প্রবেশ করতে হয়। ঘরের বাইরেও আঙ্গিনা অসামঞ্জস্যপূর্ন ছোট। অস্বাস্থ্যকর ও স্যাতস্যাতে পরিবেশের কারনে আবাসন প্রকল্পে বসবাসকারী শিশু,কিশোর ও বয়বৃদ্ধাদের বারো মাসেই রোগ ব্যধি লেগে থাকে বলে জানা যায়। এদিকে নির্মানের এক যুগ অতিবাহিত হলেও এসব ঘর কখনো মেরামত করা হয়নি বলে জানান প্রকল্পে বসবাসরত বাসিন্দারা।
জয়কুমোর আবাসন প্রকল্পে বসবাসকারী ছাবিরন (৬০) জানান”হ্যামার খবর কাঁইয়ো রাখেনা,ওই যে হ্যামাকগুলাক আনি থুইছে এ্যালা ক্যাদন আছি,নাই কাঁইয়ো পুছ করে না”। আবাসনে বসবাসকারী ও ওই প্রকল্পের সভাপতি জাবেদ আলী জানান,স্থাপনের পর থেকে এপর্যন্ত কোন মেরামত না হওয়ায় অনেকে কষ্ট সহ্য করতে না পেরে অন্যত্র চলে গেছেন।
ছিনাই ইউনিয়ন চেয়ারম্যান নুরুজ্জামান হক বুলু জানান,২শ পরিবারের আবাসস্থল জয়কুমোর আবাসনের এখন বেহাল অবস্থা। টিনের চালে ফুটা,দরজা ও বেড়ার টিন নষ্ট হয়ে যাওয়া সহ নানা কারনে বসবাসের অনুপযোগী হয়ে পরেছে। একাধিকবার উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসে যোগাযোগ করেও কোন লাভ হয়নি বলে জানান।

নিউজবিজয় / এফএইচএন

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



করোনা ভাইরাস: পরামর্শ বা উপদেশ

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English हिन्दी हिन्दी