1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
বিএনপি নেতা এখন আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী! - NewsBijoy
শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


বিএনপি নেতা এখন আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী!

রেজাউল করিম রাজ্জাক, আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধিঃ-
  • প্রকাশিত সময় :- বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
newsbijoy

বিএনপি ছেড়ে আওয়ামীলীগে যোগদানকারী তারা এখন নৌকার মনোনয়ন প্রত্যাশী ও দৌড়ঝাপেঁ এগিয়ে। নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত ১১ নভেম্বর ২য় ধাপে অনুষ্ঠিত লালমনিরহাট আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। সে লক্ষে আওয়ামীলীগের একাধিক প্রার্থী মনোনয়ন লবিং তদবির শুরু করেছে। অন্যদিকে বিএনপি ছেড়ে আওয়ামীলীগে যোগদানকারী নেতারা ইতিমধ্যে নৌকার মনোনয়ন নিশ্চিত বলে মাঠে চষে বেড়াচ্ছেন। অন্যদিকে আওয়ামীলীগেরর ত্যাগী নেতারা বলছে অন্য দল থেকে চলে নেতাদের যদি নৌকা প্রতীক দেয় তাহলে তারা এটা কোনভাবেই মেনে নিবে না। বিকল্প উপায়ে স্বতন্ত প্রার্থী হিসেবে ইউনিয়ন পরিষদের নির্বাচন করবেন।

জানাগেছে,গত ২০১১সালে উপজেলার ৮ ইউনিয়নের ইউনিয়নে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫ টিতে বিএনপি সমর্থিত প্রার্থী নির্বাচিত হয়েছিল। দুর্গাপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা বিএনপি নেতা সালেকুজ্জামান প্রামাণিক,ভেলাবাড়ী ইউনিয়ন পরিষদে তৎকালীন উপজেলা বিএনপি’র সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ আলী,সারপুকুর ইউনিয়ন পরিষদের উপজেলা বিএনপি’র সহ-সভাপতি মনসুর আলী,সাপ্টীবাড়ী ইউনিয়ন পরিষদে উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আব্দুস সোহরাব ও মহিষখোচা ইউনিয়ন বিএনপি’র সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী জয়ী হয়েছিলেন।
পরবর্তিতে ২০১৬ সালে নির্বাচনে ভেলাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী ও মহিষখোচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী সমাজকল্যাণ প্রতিমন্ত্রী হাত ধরে বিএনপি ছেড়ে আওয়ামীলীগে যোগদান করেন এবং নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে আবারও জয়ী হন। ঐ নির্বাচনে জাতীয় প্রতীকে আওয়ামীলীগের নৌকা ও বিএনপি ধানের শীষ প্রতীকে ৮টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা অংশগ্রহণ করে দুর্গাপুর ইউনিয়ন পরিষদে নির্বাচনে বিএনপি’র ধানের শীষের একমাত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান সালেকুজ্জামান প্রামাণিক জয়ী হয়।
পরে সারপুকুর ইউনিয়নের মনসুর আলী ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করে হেরে যান। নিজেকে শাররিক অবস্থা ভাল না বলে আর রাজনীতি ও নির্বাচন করবেন না বলে জানান। এরই কিছুদিন পর আবারও রাজনীতিতে ফিরে এসে দল পরিবর্তন করে গত সংসদ নির্বাচনের আগে দল পরিবর্তন করে স্থানীয় সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদের হাতে ফুলের তোড়া দিয়ে আওয়ামীলীগে যোগদান করেন। বর্তমান ২য় ধাপে ইউনিয়ন পরিষদ ১১ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনকে সামনে রেখে কোমর বেঁধে মাঠে গনসংযোগ ও ভোট প্রার্থনার প্রচার চালিয়ে যাচ্ছে পাশাপাশি নৌকার মনোনয়নে লবিং দৌড়ঝাপ করতে তদবির শুরু হয়েছে। তার মনোনয়ন প্রায় নিশ্চিত বলে একাধিক মাধ্যম সূত্রে জানাগেছে।

অপরদিকে বিএনপি’র আরেক নেতা সাপ্টীবাড়ী ইউনিয়নের আব্দুস সোহরাব নিজের ব্যবসায়ীক ও নানা কাজে ব্যস্ততা থাকায় ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করেন নি। তিনি ২০১৪ সালেও ছিলেন আদিতমারী উপজেলা শাখার বিএনপির সহ-সভাপতি। পরে ২০১৫ সালে স্থানীয় সাংসদের হাতে ফুল দিয়ে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগদান করেন বিএনপি নেতা আব্দুস সোহরাব। যোগদানের পর পরই লালমনিরহাট জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে নির্বাচন করে বিজয়ী হন তিনি। এরপর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হন। জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান থেকে নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী হয়ে সাপ্টিবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন আব্দুস সোহরাব। তারও মনোনয়ন নিশ্চিত বলে জানা গেছে।

এদিকে বিএনপি ছেড়ে আসা আওয়ামীলীগের জেলা কমিটিতে সহ-সভাপতির স্থান পাওয়া ভেলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলী,সাপ্টীবাড়ী ইউনিয়ন পরিষদে আব্দুস সোহরাব,মহিষখোচা ইউনিয়ন পরিষদে মোসাদ্দেক হোসেন চৌধুরী নৌকার মনোনয়ন প্রায় নিশ্চিত বলে একাধিক সূত্রে জানা গেছে।
এদিকে গত বছর ধানের শীষে প্রতীক নিয়ে নির্বাচন করে হেরে আওয়ামীলীগে যোগদান কারী মনসুর আলী মনোনয়ন দৌঁড়ে এগিয়ে রয়েছেন বলে একাধিক সুত্র দাবী করছেন। তার মনোনয়ন চাওয়া নিয়ে চলছে ত্যাগী আওয়ামীলীগের নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া।

জানা গেছে, ১১ নভেম্বর ভোট গ্রহনের দিন নির্ধারন করে ইউপি নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন। এ তফসিলে লালমনিরহাটের আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়নকে যুক্ত করা হয়েছে। তফসলি ঘোষনার পর থেকে বিএনপি সমর্থিত প্রার্থীরা নিরব থাকলেও ক্ষমতাসীন আওয়ামীলীগের নৌকার মনোনায়ন পেতে নেতাদের দুয়ারে ছুটছেন নবীন প্রবীন চেয়ারম্যান প্রার্থীরা। উপজেলার ৮টি ইউনিয়নের বেশি ভাগ চেয়ারম্যান প্রার্থী নব্য আওয়ামীলীগ। এ ক্ষেত্রে নৌকা মাঝি নির্বাচনে অনেকটাই বেগ পেতে হচ্ছে দলটি শীর্ষ নেতাদের। তবে সাধারন ভোটারদের দাবি যোগ্য ও পরিচ্ছন্ন প্রার্থীর হাতেই যেন সরকার দলীয় প্রতীক দেয়া হয়। তৃণমুলের সমর্থন নিয়ে নৌকার মাঝি চুড়ান্তের দাবি তৃনমুল আওয়ামীলীগের।

৮টি ইউনিয়নের ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হচ্ছে। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে তৃণমুল থেকে ত্যাগী আওয়ামীলীগের কাছ থেকে মনোনয়ন প্রত্যাশীদের আবেদন চাওয়া হয়। মনোনয়ন প্রত্যাশী অনু্যায়ী উপজেলার ৮টি ইউনিয়ন থেকে ৩৮ জন নৌকা প্রতীকের জন্য আবেদন করেছেন।

আদিতমারী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক রফিকুল আলম বলেন, ৮টি ইউনিয়নের ৮টি পদের বিপরীতে ৩৮টি আবেদন জমা পড়েছে। এসব যাচাই বাছাই করে জেলা কমিটির মাধ্যমে কেন্দ্রে পাঠানো হয়েছে। কেন্দ্র থেকে মনোনায়ন চুড়ান্ত করা হবে।

এলাকাবাসাী জানান, ত্যাগী নেতাদের বাদ দিয়ে হাইব্রিড নেতাদের নৌকা প্রতীকের মনোনয়ন দেয়ার পায়তারা করা হচ্ছে। তারা দাবী করেন, সদ্য বিএনপি থেকে আওয়ামীলীগে যোগদান করা নেতাদের নৌকা প্রতীক দেয়া হলে বৃহত্তর আন্দোলন নামবেন বলে জানান।

আদিতমারী উপজেলা আওয়ামীলীগের দীর্ঘদিনের সাবেক সাধারন সম্পাদক, বর্তমান সারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আসন্ন নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী আজিজুল ইসলাম বলেন, হাইব্রিড নেতাদের নৌকার প্রতীক দেয়া হলে বিষয়টি সাধারন জনগন মেনে নিবেন না। তিনি ত্যাগী আওয়ামীলীগ নেতাদের নৌকা প্রতীক দেয়ার জোর দাবী করেন।

বিএনপির সাবেক নেতা ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুস সোহরাব বিএনপি থেকে ২০১৫ সালে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে স্থানীয় সাংসদের হাত ধরে আওয়ামীলীগে যোগদানের সত্যতা নিশ্চিত করে বলেন, আগে বিএনপি ছিলাম কিন্তু এখনতো আওয়ামীলীগ, দোষেরতে কিছু নাই।

সারপুকুর ইউনিয়নের নৌকা প্রতীক প্রত্যাশী ও সাবেক বিএনপি নেতা মনছুর আলী বলেন, আওয়ামীলীগকে ভালবেসে বিএনপি ছেড়ে দলে যোগদান করেছি, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে কাজ করে যাচ্ছি। তিনি আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক পাওয়ার বিষয়ে শতভাগ আশাবাদী বলে জোর দাবী করেন।

জেলা আওয়ামীলীগের সদস্য ও সারপুকুর ইউনিয়নের নৌকার মনোনয় প্রত্যাশী এস নীলকমল জানান,আওয়ামীলীগ পুরনো দিনের ত্যাগী নেতাদের মূল্যায়ন করেন না।আজ যারা অন্য দল থেকে এসেছে তাদেরকে মূল্যায়ন করা হচ্ছে। যদি অন্য দল থেকে ছুটে আসা নেতাদেরকে যদি নৌকার মনোনয়ন দেওয়া হয় সেটা মেনে নেওয়া হবে না। সেক্ষেত্রে নিজেকে একজন বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে স্বতন্ত প্রার্থীতে ইউনিয়ন পরিষদের নির্বাচন করবেন বলে তিনি জানান।

আদিতমারী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক রফিকুল আলম বলেন,বিগত দিনে যারা অন্য দল থেকে যেগদান করেছে তারাও নৌকার মার্কার জন্য আবেদন করেছে। সময় স্বল্পতার কারনে আমরা প্রত্যকটি ইউনিয়ন থেকে কাগজপত্র যাচাই বাছাই করে সমস্ত কাগজপত্র জেলা কমিটিতে প্রেরন করেছি পরে তারা কেন্দ্রে পাঠাবে এবং কেন্দ্র থেকে নৌকা প্রতীক কাকে দিবে না দিবে সেটা তাদের ব্যাপার।দল যাকেই মনোনয়ন দিবেন তার পক্ষেই নেতাকর্মীদের কাজ করতে হবে। মনোনয়ন প্রত্যাশীদের তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। আর কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক আমরা নির্বাচন পরিচালনা করব।

নিউজবিজয় / এফএইচএন

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন


  জরুরি হটলাইন

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English