1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbdn.bd@gmail.com : faruk2021 : faruk2021 fahim
  3. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
ফুলবাড়ীতে ব্লাস্ট রোগে ধানের ব্যাপক ক্ষতি, হতাশ কৃষক - NewsBijoy
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:৪৪ পূর্বাহ্ন

ভাষা আন্দোলনের ৬৯ বছর

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


ফুলবাড়ীতে ব্লাস্ট রোগে ধানের ব্যাপক ক্ষতি, হতাশ কৃষক

এস এম আসাদুজ্জামান, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি:-
  • প্রকাশিত সময় :- শনিবার, ১০ এপ্রিল, ২০২১
ছবি: নিউজবিজয়.কম

বৈরী আবহাওয়ার কারণে কুুিড়গ্রামের ফুলবাড়ী উপজেলার বিভিন্ন মাঠের জমির ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে ধানের শীষ গুলো নষ্ট হয়ে যাচ্ছে। ফলে চলতি বোরো মৌসুমে ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাপকভাবে হ্রাসের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এভাবে ধানরে ক্ষেত শুকিয়ে যাওয়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন।

উপজেলার কৃষকদের বুক ভরা স্বপ্ন নিয়ে ধান চাষ করলেও ধানরে ব্লাস্ট রোগ সেই স্বপ্নকে ধুলির সাথ করে দিচ্ছে। আর মাত্র কয়েকদিন পরেই ক্ষেতের ধান ঘরে তুলার স্বপ্ন দেখছিলেন ধানচাষীরা। সে স্বপ্ন এখন ভেস্তে যেতে বসেছে। নষ্ট ক্ষেত গুলো দূর থেকে দেখলে মনে হয় ধান পেকে গেছে। কিন্তু কাছে গিয়ে দেখা যায় পরিপক্কতা আসার আগেই ধানের শীষ চিটা হয়ে শুকিয়ে সোনালী রং ধারণ করেছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের দাবি, তারা সময়মত কৃষি অফিসের পরামর্শ পেলে এ রোগের প্রদর্ভাব হতো না। এ ক্ষেত্রে ভুক্ত ভুগি কৃষকেরা আরোও জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সময় মতো মাঠ পরিদর্শন ও পরামর্শ প্রদান করলে এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্বব হতো।
উপজেলা কৃষি বিভাগ জানায়, অধিক মাত্রায় নাইট্রোজেন সার ব্যবহার ও হঠাৎ করে বাতাসের আর্দ্রতা কমে যাওয়া এবং দিনে গরম পড়ায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। চলতি বছর এ উপজেলায় বোরো চাষাবাদ হয়েছে ৯ হাজার ৯‘শ ৮৫ হেক্টর জমিতে। সময় মত বীজ, সার কৃষকের হাতের নাগালে থাকায় এবার বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দেয়। এ সব জমি থেকে ৬৬ হাজার মেট্রিকটন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তার মধ্যে সাড়ে ৬ হাজার হাই-ব্রীড বাকী উপশি ২৮ ও ২৯ জাতসহ অন্যান্য ধান রয়েছে । ইতোমধ্যে প্রায় ৭০ ভাগ ক্ষেতের ধান গাছে শীষ বেরিয়েছে। কিন্তু চৈত্র মাসের শুরু থেকে উপজেলায় গরম ও রাতে শীত অনুভূত হয়। এই বৈরী আবহাওয়ার কারণে উপজেলার বিভিন্ন মাঠের ধান ক্ষেতে হঠাৎ করে ব্ল াস্ট রোগ দেখা দিয়েছে। যার কারণে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
সরেজমিনে গিয়ে দেখাগেছে, শনিবার উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর,অনন্তুপুর এলাকায় বিভিন্ন মাঠ ঘুরে এরকম অহরহ চিত্র দেখা গেছে। ওই এলাকার কৃষক আমজাদ হোসেন ৩ বিঘা জমির ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে ধানরে শীষ শুকিয়ে মারা গেছে। শুধু আমজাদ হোসেন নন ওই এলাকার হাসেম আলী, হানিফ উদ্দিন, করিম উদ্দিন,জাহিদ হাসান, জমির উদ্দিন, রফিকুল ইসলাম সহ অধিকাংশ কৃষকের ধান এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।
এ সময় কৃষক হানিফ উদ্দিন বলেন, এ রোগ মোকাবিলায় তিনি কৃষি অফিসের আগাম কোনো পরামর্শ পাননি এবং তার বো¬কে কোন উপসহকারি কৃষি কর্মকর্তা দেখভাল করেন, তাও তিনি জানেন না। ক্ষেতের অবস্থা দেখে কৃষি অফিসের পরামর্শ না পেয়ে লোকাল দোকান থেকে নাটিভো নামের ছত্রাকনাশক ওষধ ক্রয় করে স্প্রে করেছেন। এতেও কোন ফল হয়নি, ১ বিঘা ২৮ জাতের ধানের শীষ শুকিয়ে সম্পুর্ন নষ্ট হয়ে গেছে।
কৃষক হাসেম আলী জানান, ধার-দেনা করে ১ বিঘা জমিতে ধান চাষ করা হয়েছে। এ রোগে তার সমস্ত ক্ষেতের ধান নষ্ট হয়ে গেছে। এখন ঋণ পরিশোধ করবেন কিভাবে তা নিয়ে দুঃশ্চিন্তায় আছেন তিনি ।
আমজাদ হোসেন জানান ,ধান ক্ষেতে যে রোগ ধরেছে সে সম্পর্কে কোন ধারণা নেই। বিভিন্ন ডিলারের পরামর্শে তারা কীটনাশক ব্যবহার করেছেন। কিন্তু কোনো ফল হয়নি। অবশেষে জানতে পারেন এটি ছত্রাকজনিত ব্ল াস্ট রোগ।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ জানান, চলতি বছর এ উপজেলায় ৯ হাজার ৯‘শ ৮৫ হেক্টর জমিতে বোরো চাষাবাদ হয়েছে। এ সব ক্ষেতে বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে বৈরী আবহাওয়ার কারণে উপজেলার বিভিন্ন ইউনিয়নে অল্প কিছু ধান ক্ষেতে হঠাৎ করে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এ ব্যাপারে কৃষকদের অবহিত করন, পরামর্শ প্রদান ও লিফলেট বিতরণ কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে।

নিউজবিজয় / এফএইচএন

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

No description available.

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

No description available.

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

করোনা ভাইরাস: পরামর্শ বা উপদেশ

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।



এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English हिन्दी हिन्दी