1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
পীরগাছায় আশার আলো ইসলামিক রিলিফ বাংলাদেশ: আলোকিত জীবনে ৬শ’ পরিবার - NewsBijoy
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০২:৪৯ অপরাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


পীরগাছায় আশার আলো ইসলামিক রিলিফ বাংলাদেশ: আলোকিত জীবনে ৬শ’ পরিবার

তাজরুল ইসলাম, পীরগাছা (রংপুর) প্রতিনিধি:-
  • প্রকাশিত সময় :- বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

মালতি রাণীর অভাবের সংসার। স্বামী ধীরেন্দ্র নাথ চন্দ্র রায় মৌসুমী জেলে। পানি থাকলে মাছ ধরেন, না থাকলে নাই! টেনেটুনে চলছিল সংসার। বাড়ি কৈকুড়ী ইউনিয়নের সুবিদ রায়পাড়া গ্রামে। একমাত্র উপার্জনকারী স্বামীর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েন মালতী রানী। পার্শ¦বর্তী ধানের চাতালে কাজ করে বেঁচে থাকার চেষ্টা করতে থাকেন। আরেক হতোভাগী সাহিদা বেগম। বাড়ি ওই ইউনিয়নের নজর মামুদ গ্রামে। প্রতিবন্ধী স্বামী, ২ ছেলে আর ১ মেয়ে নিয়ে বেকায়দায় পড়েন সাহিদা বেগম। একদিকে অভাবের সংসার। অন্যদিকে প্রতিবন্ধী স্বামী হুইল চেয়ার ছাড়া চলতে না পারা। এক কষ্টকর জীবনের ঘাণিটানা। কিন্তু কি করবেন? জানেন না। সামান্য সেলাইয়র কাজ করে চলছিল না সংসার। অভাব ও বিপদ যেন দুটি পরিবারের উপর ভর করেছে। এমন সময় তাদের পাশে এসে দাঁড়ান আর্ন্তজাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ বাংলাদেশ। তাদের পরামর্শ ও আর্থিক সহায়তায় পরিবার দুটির মুখে ফুঁটেছে হাসি। ছেলে-মেয়েরাও হয়েছেন সু-শিক্ষায় শিক্ষিত। এমন একজন দরিদ্র কৃষক আবদুস সামাদ। মাত্র ১৪ বছর বয়সে মেয়ে নাসিমাকে বিয়ে দেন। বিয়ের অল্প দিনের মাথায় মা হন নাসিমা বেগম। অল্প বয়সে মা হওয়ায় তার শরীর-স্বাস্থ্য ভেঙ্গে পড়ে। দিন দিন শরীর শুকাতে থাকেন। ঠিক মত সংসারের কাজকর্ম করতে পারেতেন না, ফলে সংসারে সব সময় অশান্তি লেগেই থাকত। নাসিমার কষ্টের দিনের সাথী হন ইসলামিক রিলিফ বাংলাদেশ। টেকসই উন্নয়ন ও নারীদের ক্ষমতায়নের লক্ষে ইইপি প্রকল্পে সদস্য হিসেবে নির্বাচিত হন নাসিমা বেগম। এরপর নজর মামুদ গ্রামে অতিদরিদ্র মহিলাদের নিয়ে একটি দল গঠন করে সম্পাদক হিসেবে দায়িত্ব নেন নাসিমা। এ রকম ৬০০ দরিদ্র, অসহায়, বিধবা ও অভাবগ্রস্থ মানুষকে আলোকিত জীবনে ফিরে আনেন ইসলামিক রিলিফ বাংলাদেশ। পীরগাছা উপজেলা কৈকুড়ী ইউনিয়নে ১২টি গ্রামের এসব পরিবার এখন স্বাবলম্বী। এলাকা ভিত্তিক দল গঠন করে আয়বৃদ্ধির জন্য ৫০০ পরিবারকে দেয়া হয়েছে এককালীন ৫০ লাখ টাকা। ৬০০ পরিবারবে চাল-ডাল, ৩২৭৫ পরিবারকে প্রতি বছর কোরবানীর মাংস, ১০০ পরিবারকে রমজানের খাদ্য সামগ্রী ও নানা বিষয়ে প্রশিক্ষণ। এসব দলের সদস্যরা গড়ে তুলেছেন বাল্যবিয়ে, যৌতুক প্রতিরোধে কার্যক্রম। ভেঙ্গে দিয়েছে ১১টি বাল্যবিয়ে। নিজেদের প্রচেষ্টায় দেয়া হয়েছে ৮টি যৌতুক বিহীন বিয়ে। এসব পরিবারে সদস্যরা প্রাণিসম্পদ বিষয়ে প্রশিক্ষণ, দর্জির কাজ, মুদি দোকান, সেলাই প্রশিক্ষণসহ নানা বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আত্মসামাজিক উন্নয়নে নিজেকে স্বাবলম্বী করে তুলছেন।
গতকাল সরেজমিনে পরিদর্শন কালে দেখা যায়, নজর মামুদ গ্রামে ২০-২৫ জনের একটি দল সভা করছে। যেখানে বাল্যবিবাহ, যৌতুকের কুফল, নারী নির্যাতন, নারীর অধিকার, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, নিরাপদ পানি, শিশুদের পড়াশুনা প্রভৃতি বিষয়ে আলোচনা করছেন নারীরা। এই দলের সভাপতি রাশেদা বেগম জানান, এলাকায় বাল্যবিবাহের হার কমেছে, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের ফলে এলাকায় রোগ ব্যাধি কমেছে, নারীরা সচেতন হয়েছে ও নারী নির্যাতন কমেছে।
কথা হয় সাহিদা বেগমের সাথে। তিনি বলেন, অভাবে সংসারে সংস্থাটি আমাদের আশার আলো দেখিয়েছে। এককালীন ১০ হাজার টাকা নিয়ে দর্জির কাজের পাশাপাশি নিজ বাড়িতে একটি মুদি দোকান দেই। ব্যবসায় আয় বাড়তে থাকে। এরপর একটি গাভী ক্রয় করে এবং দুধ বিক্রি করে বেশ লাভবান হয়েছি। এখন সংসারের অভাব নেই। আমার প্রতিবন্ধী স্বামীকে একটি হুইল চেয়ার দিয়েছে সংস্থাটি। তারা সব সময় আমাদের সুখেদুখে পাশে থাকছে।
মুদি দোকানী মালতি রাণী বলেন, স্বামীর মৃত্যুর পর আমি দিশেহারা হয়ে পড়ি। ইসলামিক রিলিফ বাংলদেশ এর স্বনির্ভর দলের সদস্য হয়ে এককালীন ১০ হাজার টাকা নিয়ে চাতালের কাজের পাশাপাশি ছোট দোকান দেই। এখন সচ্ছলতার সাথে জীবন যাপন করছি।
সংস্থার পীরগাছা উপজেলায় দায়িত্বপ্রাপ্ত প্রকল্প কর্মকর্তা মনজুরুল ইসলাম বলেন, আমরা অতিদরিদ্র পরিবারকে আয়বর্ধনমূলক কর্মসূচির মাধ্যমে অসচ্ছলতা দুরীকরণ, অর্থনৈতিক ও আত্মসামাজিক উন্নয়ন, আয়বর্ধনমূলক কর্মসৃষ্টি, শিশুদের শিক্ষা ও অধিকার, নারীর ক্ষমতায়ন ও মর্যাদা উন্নীতকরণ এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন সেবা দানকারী প্রতিষ্ঠানের সেবা গ্রহণের সুযোগ করে দিয়েছি। তারা এখন নতুন জীবনে ফিরে এসেছে। সামনের দিনগুলোতে তারা নিজেরাই এগিয়ে যেতে পারবে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সামছুজ্জোহা বলেন, নারীর ক্ষমতায়ন ও নিজেদের স্বাবলম্বী করতে ইসলামিক রিলিফের এই ধরণের কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। সংস্থাটি প্রাণিসম্পদ বিভাগের সহযোগিতায় বিধবা নারীদের বিভিন্ন আয়বর্ধনমূলক প্রশিক্ষণ প্রদান করে, যা গ্রামীন অসহায় দরিদ্র মানুষগুলোর জন্য খুবই কার্যকরী পদক্ষেপ। এই কার্যক্রমকে আরো সম্প্রসারণ করা দরকার।
এ বিষয়ে পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবুর রহমান বলেন, সমাজে দারিদ্রতা দূরীকরণে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থার ভূমিকা অনেক। ইসলামিক রিলিফ বাংলাদেশ অসহায় ৬০০ পরিবারকে স্বাবলস্বী করতে যে কার্যক্রম করেছে তা সত্যিই ব্যতিক্রম। এটি দারিদ্র দূরীকরণে একটি মডেল দৃষ্টান্ত। আমি চাই সংস্থাটির কার্যক্রম আরো প্রসারিত করে অন্য ইউনিয়নে এর সুফল ছড়িয়ে দিতে কাজ করবে।
এ ব্যাপারে সংস্থার এডভোকেসি ও কমিউনিকেন্স কো-অর্ডিনেটর সফিউল আযম বলেন, যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ বাংলাদেশে ১৯৯১ সাল থেকে কাজ করছে। প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়নও মর্যাদা বৃদ্ধিকল্পে আমরা কাজ করছি। আমরা চাই সমাজের অবহেলিত ও দরিদ্র পরিবারগুলো যেন স্বাবলম্বী হয় এবং মতামত প্রদান ও নেতৃত্ব বিকাশের মাধ্যমে পরিবার ও সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সে লক্ষ্যে মাথায় রেখেই আমাদের অর্থনৈতিক ক্ষমতায়ন ও সুশাসন কার্যক্রম গুলো বাস্তবায়িত হয়।

নিউজবিজয় / এফএইচএন / ১৭ নভেম্বর ২০২১

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

দৈনিক লাল সবুজের ১১নং সেক্টর অব বাংলাদেশ - মুক্তিযুদ্ধের চেতনায়

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English