1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
জুয়েল হত‌্যাকান্ড: ১ বছরে হয়নি অভিযোগপত্র: জামিনে আসামীরা - NewsBijoy
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


জুয়েল হত‌্যাকান্ড: ১ বছরে হয়নি অভিযোগপত্র: জামিনে আসামীরা

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট:-
  • প্রকাশিত সময় :- শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

লালমনিরহাটের বুড়িমারী স্থল বন্দর এলাকায় পবিত্র কোরআন অবমাননার গুজব ছড়িয়ে আবু ইউনুস মো. শহীদুন্নবী জুয়েল নামে এক ব‌্যক্তিকে গত বছরের ২৯ অক্টোবর পিটিয়ে-পুড়িয়ে হত্যা করা হয়। এ হত‌্যাকান্ডের ১ বছরেও এ ঘটনায় দায়েরকৃর্ত তিন মামলার একটিও অভিযোগপত্র দিতে পারেনি পুলিশ।
আলোচিত এ হত‌্যাকান্ডের বিচার কবে শুরু হবে তা জানেন না জুয়েলের পরিবার। নিশৃংসতার এ ঘটনায় তিন মামলা শুরুতে থানা পুলিশ তদন্ত করলেও এখন তার দায়িত্বে রয়েছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।
তবে লালমনিরহাট আদালতের সরকারি আইনজীবি আকমল হোসেনের দাবি, মামলা গুলো চাঞ্চল্যকর হওয়ায় সব দিক বিবেচনা করে তদন্ত করতে সময় বেশি লাগছে। শিগগিরই অভিযোগপত্র দেয়া হবে।
আবু ইউনুস মো. শহীদুন্নবী জুয়েলের বাড়ী রংপুর শহরের শালবন এলাকায়।
জানা গেছে, আবু ইউনুস মোঃ শহীদুন্নবী জুয়েল ও তার বন্ধু সুমন রুবাইয়্যেত গত বছরের ২৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল বন্দর গিয়ে ছিলেন ব্যক্তিগত কাজে। ওই দিন বুড়িমারী বাজার জামে মসজিদে আসরের নামাজ পড়তে যান দুই বন্ধু। জুয়েল নামাজ শেষে তিলাওয়াতের জন্য মসজিদের তাক থেকে কোরআন নিতে গেলে সেটি তার পায়ের ওপর পড়ে। এতে মসজিদের কয়েকজন মুসল্লি ক্ষিপ্ত হয়ে মারধর শুরু করেন জুয়েলকে। মসজিদের বাইরে এনে বেদম মারধর করার সময় প্রচার করা হয়, তিনি কোরআন অবমাননা করেছেন। পরে মসজিদ থেকে তাকে স্থানীয় ইউনিয়ন পরিষদে নিয়ে আসেন হাফিজ উদ্দিন নামে এক ইউ-পি সদস‌্য। বিক্ষুপ্ত লোকজন ইউনিয়ন পরিষদ ভাংচুর করে জুয়েলকে বের করে পিটিয়ে হত‌্যার পর লাশ পুড়িয়ে ফেলেন।
অভিযোগ রয়েছে, ওই ইউ-পি সদস‌্য হাফিজ উদ্দিন বিষয়টি স্থানীয় প্রশাসনকে না জানিয়ে নিজেই মিমাংশার চেষ্টা করেন। যখন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যায় তখন তিনি প্রশাসনকে অবগত করেন।
এ ঘটনায় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. শাহজাহান মামলা করেন।
বুড়িমারী ইউনিয়ন পরিষদে ভাঙচুর করে শহীদুন্নবীকে পিটিয়ে হত্যার অভিযোগে আরেকটি মামলা করেন ইউপি চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাদ।
আর কোরআন অবমাননার মিথ্যা অভিযোগে শহীদুন্নবীকে পিটিয়ে ও মরদেহ পুড়িয়ে ফেলার ঘটনায় তার চাচাতো ভাই হত্যা মামলা করেন।
শহীদুন্নবী হত্যার পরদিন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ক্রাইম সিনের সদস্যরা ঘটনার তদন্ত শুরু করেন। পরে ওই ঘটনায় হওয়া তিনটি মামলায় তদন্তের দায়িত্ব দেয়া হয় ডিবি পুলিশকে।
এসব মামলায় এজাহারনামীয় ১১৪ আসামি ও তদন্তে পাওয়া ২০ জনকে গ্রেপ্তার করে ডিবি ও পাটগ্রাম থানা পুলিশ। তবে গ্রেপ্তার সেই ১৩৪ জনের মধ্যে বিভিন্ন সময় হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন ১২১ আসামি।
ওই ঘটনার পর অতিরিক্ত জেলা প্রশাসক টি এম মুমিনকে প্রধান করে তদন্ত কমিটি করে জেলা প্রশাসন। বাংলাদেশ মানবাধিকার কমিশনের পক্ষেও একটি তদন্ত কমিটি করা হয়।
দুই কমিটির সরেজমিনে তদন্তে বলা হয়, বুড়িমারীতে কোরআন অবমাননার মতো কোনো ঘটনাই ঘটেনি। শহীদুন্নবী জুয়েলকে কোরআন অবমাননার মিথ্যা অভিযোগে হত্যা ও মরদেহ পুড়িয়ে ফেলা হয়।
তবে মামলার অগ্রগতি সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য জানে না জুয়েলের পরিবার। কবে বিচার শুরু হতে পারে তাও জানেন না স্বজনরা। তবে এক বছর পরও মামলা তিনটির তদন্ত চলছে বলে জানিয়েছেন ডিবি পুলিশের কর্মকর্তারা।
শহীদুন্নবীর মেয়ে জেবা তাসনিয়া অনন্যা বলেন, গত বছর বুড়িমারীতে নির্মমভাবে আমার বাবাকে মেরে পুড়িয়ে ফেলা হলো। এখনও আমরা তার বিচার পাইনি। আমরা বাবার হত্যাকারীদের উপযুক্ত বিচার চাই। সরকারের কাছে আমার এটাই চাওয়া যেন আমার বাবা হত্যার সুষ্ঠু বিচার হয়।
বুড়িমারী ইউপি চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাদ বলেন, মামলার একদিকে যেমন তদন্ত চলছে, অন্যদিকে আসামিরা হাইকোর্ট থেকে জামিনেও মুক্তি পাচ্ছে। আবার নতুন করে গ্রেপ্তারও হচ্ছে। এখন পর্যন্ত এ চাঞ্চল্যকর মামলাটির চার্জশিট দেয়নি পুলিশ।
লালমনিরহাট জেলার অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বলেন, রংপুর রেঞ্জের ডিআইজি স্যারের দিক নির্দেশনায় আমরা জেলা পুলিশের সদস্যরা প্রথম থেকেই তদন্ত কাজে সহায়তা করছি। একটি গোয়েদা সংস্থা এ তদন্ত কাজ করছে এবং জেলা পুলিশ সুপার সেটিকে তদারক করছে। তদন্ত কাজ প্রায় শেষের দিকে। আমরা যত দ্রুত সম্ভব এ মামলার অভিযোগপত্র আদালতে দেব, যাতে কোনো নিরপরাধ লোক এ মামলায় হয়রানির শিকার না হয়।
জুয়েল হত্যা মামলার সরকারি আইনজীবি (পিপি) আকমল হোসেন বলেন, এ মামলাটি একটি চাঞ্চল্যকর মামলা। ভিডিও ফুটেজ দেখে আসামিদের গ্রেপ্তার করা হচ্ছে। এ জন্য মামলাটি একটু দীর্ঘায়িত হচ্ছে। খুব দ্রুত এ মামলার চার্জশিট দেয়া হবে বলে জানিয়েছে ডিবি পুলিশ। চার্জশিট এলেই আমরা মামলাটির বিচারকাজ তাড়াতাড়ি শুরু করতে পারব। সাক্ষ্য-প্রমাণ দিয়ে আসামিদের সাজাও নিশ্চিত করা যাবে। প্রকৃত আসামিরা শাস্তি পাবেই।

নিউজবিজয় / ফারুক হোসেন /৩০ অক্টোবর ২০২১

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

দৈনিক লাল সবুজের ১১নং সেক্টর অব বাংলাদেশ - মুক্তিযুদ্ধের চেতনায়

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English