1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
এ সময়ে শিশু স্কুলে গেলে যেসব বিষয়ে নজর দেবেন - NewsBijoy
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ০১:৩৯ পূর্বাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


এ সময়ে শিশু স্কুলে গেলে যেসব বিষয়ে নজর দেবেন

অনলাইন ডেস্ক ::-
  • প্রকাশিত সময় :- বুধবার, ১২ জানুয়ারী, ২০২২
newsbijoy

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধিতে সবচেয়ে বেশি জোর দেওয়ার কথা বলা হচ্ছে। তবে শিশু-কিশোরদের নিয়ে বাইরে বের হলেও স্বাস্থ্যঝুঁকি থেকেই যায়। উদ্বিগ্ন অভিভাবকরাও। তাই তাদের নিয়ে স্কুলে বা বাইরে বের হওয়ার সময় বা আগে অবশ্যই কিছু বিষয়ে নজর দিতে হবে।
বাড়িতে স্বাস্থ্যবিধির শিক্ষা দিন

করোনাকালে স্বাস্থ্যবিধি বলতে সবার আগে যে বিষয়গুলো আসে তা হলো সামাজিক দুরত্ব, হাত ধোয়া ও মাস্ক পরা। স্কুলগুলোতে হাত ধোয়া ও মাস্ক পরার ব্যাপারে কড়াকড়ি ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই শিশুকে বাড়িতেই এগুলোতে অভ্যস্ত করতে পারেন। কিছুক্ষণ পর পর হাত ধোয়ায় উৎসাহিত করুন। স্কুল খোলার কারণে আগের চেয়ে দীর্ঘসময় বাইরে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের। তাই বাইরে থাকার সময়টাতে কাপড়ের মাস্ক পরার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বাস্তবে কিছু স্কুলে বিশেষ করে ছোট শিশুদের ক্ষেত্রে সামাজিক দুরত্ব মেনে চলা খুব কঠিন। বিশেষজ্ঞরা বলেন, সামাজিক দুরত্ব মেনে চলার বিষয়টি স্কুলের আদর্শ শিক্ষাব্যবস্থা ও সামাজিক শিক্ষার সঙ্গে সাংঘর্ষিক।
অসুস্থ্য হলে শিশুকে বাড়িতে রাখুন

মহামারির এই সময়ে শিশু যখন স্কুলে যাচ্ছে তখন প্রতিদিনই শিশুর স্বাস্থ্যের দিকে নজর দিন। খেয়াল রাখুন করোনার কোনো উপসর্গ তারমধ্যে আছে কি না। যেমন, জ্বর, সর্দি, শ্বাসকষ্ট ইত্যাদি।

অনেক স্কুলই প্রতিদিন ক্লাস শুরুর আগে শিক্ষার্থীদের তাপমাত্রা মাপার ব্যবস্থা করেছে। কিন্তু জ্বর ছাড়াও যেহেতু করোনার আরো উপসর্গ আছে, তাই বাড়িতে শিশুর স্বাস্থ্যের দিকে নজর দিন। কোনো ধরনের উপসর্গ দেখা দিলে বাড়িতে রেখে শিশুর চিকিৎসা করান। কারণ আপনার শিশুর করোনা হলে স্কুলের অন্যান্যদের মধ্যে তা ছড়িয়ে পড়তে পারে। আবার অসুস্থ্য অবস্থায় স্কুলে গেলে তা আরো মারাত্মক হতে পারে।
মহামারি সম্পর্কে শিশুকে অবগত করুন

মহামারিতে পাল্টে গেছে পুরো পৃথিবী। নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে শিশুদের সহযোগিতা করুন। মহামারি সম্পর্কে তাদের জানান। সংক্রমণের ঝুঁকি সম্পর্কে অবহিত করুন। করোনার বিষয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করুন।
শিশুকে সবকিছু স্পর্শ করা থেকে বিরত রাখুন

করোনাভাইরাস অন্যান্য রোগের চেয়ে অনেক বেশি সংক্রমক হওয়ায় যেকোনো কিছু স্পর্শের মাধ্যমে খুব সহজে যে কেউ এ রোগে আক্রান্ত হতে পারে। তাই শিশুদের সবকিছু স্পর্শ করা থেকে বিরত রাখার চেষ্টা করুন।
ভিড় থেকে দূরে রাখুন

শিক্ষাজীবন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য স্কুল খোলা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য খুবই জরুরি। তবে সংক্রমণ রোধে শিশুকে ভিড় থেকে দূরে রাখার চেষ্টা করুন। স্কুলে যাওয়া আসার সময়গুলোতে এ বিষয়ে খেয়াল রাখুন। স্কুলের বাইরে বিশেষ প্রয়োজন ছাড়া শিশুদের বাইরে বের না করানোই হবে বুদ্ধিমানের কাজ। বাইরে বের হলেও ভিড় এড়িয়ে চলুন। সেক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধির বিষয়টি খেয়াল রাখুন।

আরো পড়ুন- বৃহস্পতিবার থেকে মাঠে নামছে ভ্রাম্যমাণ আদালত

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

One thought on "এ সময়ে শিশু স্কুলে গেলে যেসব বিষয়ে নজর দেবেন"

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

আজকের এই দিনে আমাদের নিউজ বিজয়ের পথ চলা শুরু। নিউজ বিজয়ের সম্মানিত পাঠক, লেখক, শুভানুধ্যায়ী, সাংবাদিকসহ সবাইকে শুভেচ্ছা।

newsbijoy


All Bangla Newspaper .Co

newsbijoy

জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Copyright © 2015-2022 NewsBijoy.Com
themesbanewsbijo41