1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
একজন মুক্তিযোদ্ধার কন্যা সন্তানের অধিকার আদায়ের গল্প - NewsBijoy
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


একজন মুক্তিযোদ্ধার কন্যা সন্তানের অধিকার আদায়ের গল্প

মো: ফারুক হোসন (নিশাত) নিউজবিজয় প্রতিবেদক :-
  • প্রকাশিত সময় :- বুধবার, ২৮ জুলাই, ২০২১

Shohel Rana

ফেসবুক থেকে নেয়া……………………….

এক বীর মুক্তিযোদ্ধার কন্যা সন্তান এর অধিকার আদায়ের গল্প বলি,যদি দয়া করে পড়েন তবে কৃতজ্ঞ থাকবো।
বীর মুক্তিযোদ্ধার সন্তান গণ নিয়ে আমি ও Hafizur Rahman ভাই একত্রিত হবার চেষ্টা করি কবে থেকে সেটা মুক্তিযোদ্ধা পরিবারের যারা আছেন সচেতন,তাঁরা জানেন।
এখন নজিমা বেগম, উপজেলা নির্বাহী অফিসার হাতীবান্ধা মহোদয় বরাবর আবেদন করেছেন “তার বেমাতা ভাই, তাকে তার পিতার মৃত্যুর পর ঠকানোর চেষ্টা করছে”
আমি খবর টা প্রথম পাই সিঙ্গিমারী ইউপি চেয়ারম্যান মহোদয় এর কাছে, তাঁর মতে “তথ্য গোপন করে নজিমার বেমাতা ভাই ওয়ারিশ সনদ নিয়েছে”! সেই সনদ ফেরত নিয়ে দেওয়ার জন্য আমাকে বলা হলো।
আমি সেই সুপুত্র কে ফোন করে “অহনা- অবনী হোটেলে ডেকে চেয়ারম্যান চাচার কথা টা বললাম, Wahid Murad ভাই সেই সময় উপস্থিত ছিলেন।
সেই সুপুত্র বলে বসল “আবার ওয়ারিশ সনদ দিলে চেয়ারম্যান এর বিরুদ্ধে মামলা দায়ের করে দিবো “!
আমি যেন কথা টা বলে বোকা বনে গেলাম!
চেয়ারম্যান চাচাকে অবগত করলাম,আমি নিজেও নজিমা সম্পর্কে খোঁজ খবর নিলাম, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা গণের কাছে জানতে চাইলাম যারা নজিমার বাবার খুব কাছের, তাঁরা সবাই বললেন “ঘটনা সত্য”! আমাদের বাড়ি তিনি আসতেন ছোট বেলা তার সাইকেল এর পিছনে উঠে ওনার বাড়ি গেছি সেই কথাও আমার মনে আছে তাই আমার মা কে জিজ্ঞাসা করলাম মা বললেন “হ্যাঁ বাউড়ায় একটা মেয়ে আছে, সেটা তো বিয়ে দিয়ে গেছে ঐ মুক্তিযোদ্ধা।
আমি ঐ সুপুত্র কে আবার ডাকলাম “দেখ চাচা মারা গেছেন, এখন ওনার এই টা বিষয় নিয়ে অযথা জল ঘোলা করিস না, মেয়েটাকে ডাক আমরা বসে সব সমাধান করে ফেলি ওনিতীমালা অনুযায়ী যা পাবে তা ভাগ করে দেই”।কথাটা বলার স্থান টা ছিল মুক্তিযোদ্ধা সংসদ এর পাশে আসাদুল এর চা র দোকান।
সে শুনবেই না !আমি ওকে বললাম “তাহলে তোরা “চার ভাই ও এক মা” এই নিয়ে ওয়ারিশ সনদ এর আবেদন করলি না কেন? সে বলল “ওটা মানবিক কারনে ওয়ারিশ সনদে নাম টা দিয়েছি”!
মানবিক কারনে ওয়ারিশ সনদে কেউ কোন মানুষ কে নাম ঢুকিয়ে দেয় এই জীবনে প্রথম শুনলাম!
এর মধ্যে আসাদুজ্জামান সাজু র পত্রিকার পাতায় রিপোর্ট নজিমা র আবেদন বিষয়ে, ফোন নাম্বার সম্বলিত একখানা আবেদন, আমার ইনবক্সে এক ছোট ভাই বীর মুক্তিযোদ্ধার সন্তান দিলো, নজিমা কে ডাকলাম “সে ভয়ে হাতীবান্ধা আসতে ছিলো না, কারন ইতোমধ্যে সেই নজিমা বেগম কে হুমকি ধামকি দেওয়া শুরু হয়েছে” ওকে অভয় দিয়ে ডেকে আনলাম,বিস্তারিত শুনলাম।
একটি মেয়ে সে বীর মুক্তিযোদ্ধার ঔরসে জন্মগ্রহণ করে কেনো এই অবস্থায় থাকবে? ওর কি অপরাধ? আমি উপজেলা সমাজ সেবা অফিস ও উপজেলা নির্বাহী অফিসার মহোদয় এঁর নিকট বিনীত অনুরোধ করলাম নজিমা বেগম এর বিষয় টা দেখার জন্য ।
উপজেলা নির্বাহী অফিসার মহোদয় দুই পক্ষ কে নোটিশ প্রেরন করলেন,উপজেলা নির্বাহী অফিসার মহোদয় এর কার্যালয়ে তথ্য প্রমাণ ও স্বাক্ষী নিয়ে নজিমা বেগম উপস্থিত সাথে ওর বেমাতা এক ভাই ও সৎমা উপস্থিত। বেমাতা আরো তিন ভাই আছে ওরা বোধহয় সত্যি টা মেনে নিয়ে ঐদিন আসে নাই।
সকল তথ্য প্রমাণ দিয়ে নজিমা বেগম বীর মুক্তিযোদ্ধার আর এক স্ত্রী র সন্তান হিসেবে প্রমাণ হলো। অপর দিকে সেই সুপুত্র বলে বসল “স্যার আমরা ওয়াক আউট করলাম “!বলেই বেরিয়ে গেলো!
শুনানীস্থলে উপস্থিত সিন্দুর্না ইউনিয়ন কমান্ডার মহোদয় বলছিলেন স্যার “মেয়েটার চেহারা তো বলছে- ওর পিতার সাথে চেহারা তে মিল আছে “
এরপর মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা নীতিমালা অনুযায়ী আজ প্রথম নজিমা বেগম তার পিতার রেখে যাওয়া সম্মানী ভাতার অর্ধেক নজিমার নামে হওয়া হিসাব নম্বর থেকে উত্তোলন করলেন। আমরা সন্তান কমান্ড এর পক্ষে ও মুক্তিযোদ্ধা সংসদ এর পক্ষে কয়েকজন মিলে টাকা টা আবার ওর হাতে তুলে দিলাম।
ওহে বীর মুক্তিযোদ্ধার সন্তান গণ “আমরা পিতার সম্মান রক্ষার্থে সব কিছু গোপন করবো, না সত্য প্রকাশ করে সকলের অধিকার সকলকে বুঝিয়ে দিবো তা নিজের বুদ্ধি বিবেক দিয়ে চিন্তা করে এগিয়ে যাই “তথ্য গোপন করা পাপ, ওপেন করলে পাপ নাই! “
মুক্তিযোদ্ধা গণের ও সন্তান গণের সকল সঠিক চাওয়া -পাওয়ার সাথে আমরা “হাতীবান্ধা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড একমত” তবে- বীর মুক্তিযোদ্ধা গণের সংগঠন পিতৃতুল্য সংগঠন এঁর সিদ্ধান্তের বাইরে গিয়ে নয়।
সকলের সুস্থতা কামনা করে বিদায় নিচ্ছি সকলে নিরাপদ থাকবেন সুস্থ্য থাকবেন মহান আল্লাহ পাক আমাদের হেফাজত করবেন ইনশাআল্লাহ।
মোঃরোকনুজ্জামান সোহেল
আহবায়ক
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড
হাতীবান্ধা, লালমনিরহাট।
২৭/০৭/২০২১ইং

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

দৈনিক লাল সবুজের ১১নং সেক্টর অব বাংলাদেশ - মুক্তিযুদ্ধের চেতনায়

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English