1. newsbijoy.bd@gmail.com : Faruk Hossaun : Faruk Hossaun
  2. info@newsbijoy.com : admin2022 :
  3. bashore88@gmail.com : newsbijoy22 :
ঈদের মেকআপে- লক্ষ্য রাখুন » NewsBijoy A Online Newspaper
বুধবার, ২৫ মে ২০২২, ০৯:০৯ পূর্বাহ্ন

নিউজ বিজয় পড়ুন তিন ভাষায়

ঈদের মেকআপে- লক্ষ্য রাখুন

লাইফস্টাইল ডেস্ক:-
  • আপডেট সময় : রবিবার, ১ মে, ২০২২
  • ২ বার পড়া হয়েছে
newsbijoy

ঈদের মেকআপ— আগেই ভেবে না রাখলে চলবেকী কী করতে হবে, কী কী ব্যবহার করা যাবে, কীভাবে নিজেকে সুন্দর দেখা যাবে! ভাবনার কিছু নেই। কারণ, সমাধান হাতের নাগালে। একবার চোখ বুলিয়ে নিন ঈদের মেকআপে আপনার করণীয়গুলোর দিকে। নিঃসন্দেহে জানুন, আপনিই হয়ে উঠবে সবচেয়ে আকর্ষণীয় ও মোহনীয় নারীটি।

এক এক জনের ত্বকের ধরন, রঙ এক এক রকম। কারো ত্বক ফর্সা, শ্যামলা আবার কারো ত্বক তৈলাক্ত, কারো ত্বক সেন্সসেটিভ। ফাউন্ডেশনের শেড মিলানো একটু কষ্ট সাধ্য ব্যাপারই বটে। যে দোকান থেকে কিনবেন সেখান থেকে ফাউন্ডেশন টেস্টার দিয়ে ত্বকে লাগিয়ে ম্যাচ করে নিবেন। হাতের নিচের সাদা অংশ যেখানে রোদ যায় না, সে অংশের সাথে ফাউন্ডেশনের কালার মিলিয়ে কিনবেন। তাছাড়া যদি আপনার শেড বাছাইয়ে ভুল হয়, যদি ত্বকের থেকে বেশি লাইট অথবা ডিপ কিনে ফেলেন তাহলে, লাইটের জন্য এক শেড ডিপ অথবা ডিপের জন্য এক শেড লাইট শেড কিনে ২ টা ফাউন্ডেশন একসাথে মিশিয়ে ব্যবহার করবেন। এতে করে পারফেক্ট রঙটা আসবে।

9841470583 b2d71a9d9e z 72036 1545890667
ফাউন্ডেশন দেয়ার নিয়ম
স্টেপ ১ – প্রথমে একটি প্রাইমার নিতে হবে।
স্টেপ ২ – পরিষ্কার মুখে প্রাইমার লাগাতে হবে ভালোভাবে।
স্টেপ ৩ – হাতে ফাউন্ডেশন নিয়ে প্রথমে গালে, কপালে, নাকে লাগাতে হবে।
স্টেপ ৪ – তারপর একটি ব্রাশ নিয়ে ভালো ভাবে ফাউন্ডেশন ব্লেন্ড করতে হবে। মনে রাখতে হবে ব্লেন্ডিং হল প্রধান। যত বেশি ব্লেন্ড করবেন, তত ন্যাচারাল, ফুল কভারেজ মেক-আপ হবে। মেক-আপে কেকি ভাবটা আসবে না।
স্টেপ ৫ – তারপর কন্সিলার নিয়ে চোখের নিচে, মুখের কালো স্পটে লাগাতে হবে।
স্টেপ ৬ – এবার ফাউন্ডেশন ব্রাশ দিয়ে ভালো ভাবে কন্সিলার ব্লেন্ড করুন।
স্টেপ ৭ – একটা স্পঞ্জ দিয়ে আবার মেক-আপ ব্লেন্ড করুন। এতে করে ভালো ব্লেন্ড হওয়ার সা্থে সাথে আলগা মেক-আপ উঠে আসবে।
স্টেপ ৮ – তারপর যেকোনো ফেস পাওডার নিয়ে পুরো মুখে স্পঞ্জ দিয়ে পাওডার দিয়ে মুখের বেসকে সেট করুন।
স্টেপ ৯ – একটা বাফার অথবা প্লাফি ব্রাশ দিয়ে পুরো মুখের মেক-আপ কে ভালো করে ব্লেন্ড করুন।
স্টেপ ১০- ফাউন্ডেশন বেস এর ফাইনাল লুক।

মেকআপ করার সময় অবশ্যই যা লক্ষ্য রাখতে হবে—

অপরিষ্কার চেহারা

মেকআপ করার আগে ত্বক পরিষ্কার করে নেওয়া জরুরি। না হলে ত্বকের ওপর জমে থাকা ময়লা মেকআপকে ত্বকের ওপর থেকে আলাদা করে ফেলে। সহজভাবে বললে, ত্বকের ওপর মেকআপ ভালোভাবে বসতে পারে না। মেকআপ করা যেন অনেকটা ক্যানভাসে রং করার মতোই। ক্যানভাসে ময়লা থাকলে সেখানে ছবি আঁকাই তো বৃথা। এ কারণেই ত্বকের ঘাম ও ময়লা ধুয়ে-মুছে নিন ভালোভাবে। ত্বক তৈলাক্ত হলে টি জোন অবশ্যই ভালোভাবে পরিষ্কার করে নিন।

ময়েশ্চারাইজ

মেকআপ লাগানোর আগে ত্বকে ক্রিম লাগানো আবশ্যক এবং তা অবশ্যই পরিষ্কার ত্বকে। ত্বক খসখসে হয়ে থাকলে মেকআপ না বসার সম্ভাবনাই বেশি। মুখে ও গলায় ময়েশ্চারাইজার লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এতে করে তিনটি কাজ হবে। ত্বক ভেতর থেকে নরম হবে। মসৃণ ত্বকের ওপর মেকআপ ভালোভাবে বসবে। পাশাপাশি ক্রিমের কারণে লোমকূপের ভেতরেও মেকআপ ঢুকবে না। ফলাফল মেকআপ অনেকক্ষণ থাকবে।

ত্বকে হাত লাগাবেন না

মেকআপ করার পর অনেকেই বারবার চেহারায় কোনো না কোনো ছুতোয় হাত দেন। এতে করে হাতের ময়লা ও তেল চেহারায় লেগে যায়। ব্রণ হওয়ার প্রবণতাও বাড়ে। বারবার হাত দেওয়ার কারণে একটু একটু করে মেকআপও কিন্তু উঠে যায়। মেকআপ বেশিক্ষণ রাখতে চাইলে মুখে হাত দেওয়ার অভ্যাস এখনই বদলে ফেলুন।

মেকআপ প্রাইমার
মেকআপ প্রাইমার ব্যবহার ত্বককে মসৃণ করে এবং মেকআপ নেওয়ার জন্য প্রস্তুত করে তোলে। মনে করুন মেকআপের জন্য যে বেজটা আমরা নিই, এটা হলো তার বেজ। প্রাইমার ফাউন্ডেশনটাকে বেশিক্ষণ ধরে রাখতে পারে। যদি আপনি মনে করেন যে আপনার মেকআপ বেশিক্ষণ স্থায়ী হচ্ছে না, তাহলে ভালো মনের প্রাইমার কেনার সময় চলে এসেছে।

pic
পাউডার
চেহারায় ফাউন্ডেশন ধরে রাখার আরেকটি উপায় হলো পাউডার ব্যবহার করা। ট্রান্সলুসেন্ট, কমপ্যাক্ট, টু ওয়ে কেক—যেকোনো লিকুইড মেকআপের স্থায়িত্বের জন্য পাউডার লাগানো প্রয়োজন। বিবি ক্রিম, ফাউন্ডেশন অথবা কনসিলার লাগানোর পর পাউডার লাগান।

সেটিং স্প্রে
সেটিং স্প্রে ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে পাশ্চাত্যে। এটি ব্যবহারে মেকআপ ফেটে যায় না, মলিন হয় না, গলে যায় না। বেজ, লিপস্টিক, চোখের মেকআপ অনেকক্ষণ ধরে রাখার জন্য সেটিং স্প্রে ভালো কাজ করে।

লিপ লাইনার
যাঁদের ঠোঁটে লিপস্টিক বেশিক্ষণ থাকে না, তাঁরা লিপ লাইনার ব্যবহার করে দেখতে পারেন। লিপস্টিক লাগানোর আগে একই রঙের লিপ লাইনার পুরো ঠোঁটে লাগিয়ে নেওয়া যায়। ভিন্ন রং আনতে চাইলে অন্য আরেকটি রঙের লিপ লাইনার লাগিয়ে দেখতে পারেন।

লিপ বাম
ফাটা ঠোঁটে লিপস্টিক লাগানোর পরামর্শ কোনো রূপবিশেষজ্ঞের কাছ থেকে এখন পর্যন্ত পাওয়া যায়নি। লিপস্টিক লাগানোর আগে ঠোঁটকে অবশ্যই ময়েশ্চারাইজ করে নিতে হবে। কিন্তু তাই বলে ঠোঁটে লিপ বাম লাগিয়ে লিপস্টিক লাগাতে যাবেন না। লিপ বামের তেল পিচ্ছিল বেজ তৈরি করে। যে কারণে ঠোঁটের ওপর লিপস্টিকের টিকে থাকা অনেকটাই অসম্ভব হয়ে পড়ে। এ কারণে লিপ বাম লাগানোর পর কিছুক্ষণ অপেক্ষা করুন। অথবা লিপ বামের তেলটা টিস্যু দিয়ে তুলে ফেলুন।

পুরোনো ও বেঠিক মেকআপ
মেকআপ অনেকক্ষণ ত্বকে না থাকার আরেকটি কারণ হলো পুরোনো হয়ে যাওয়া। পাশাপাশি মেকআপটি আপনার ত্বক উপযোগী হচ্ছে কি না, সেটাও খেয়াল রাখুন। ত্বক পরিষ্কার করার ফেসওয়াশটাও কিন্তু এই তালিকায় পড়ে। ত্বকের সঙ্গে মানিয়ে মেকআপে প্রতিটি পণ্য ব্যবহার করা বাধ্যতামূলক। এতে করে ত্বক ও মেকআপ দুটোই খুশি থাকবে।

ভালো ব্র্যান্ড
ভালো মানের মেকআপ ব্যবহার করুন। দাম হয়তো একটু বেশি পড়বে। কিন্তু ত্বকের ক্ষতি এড়াতে ও মেকআপ দীর্ঘস্থায়ী করতে এতটুকু খরচ করাই যায়।

সূত্র: ফেমিনা, সাজগোজ।

সকল সংবাদ পেতে পেজে লাইক দিয়ে সাথে থাকুন…

নিউজবিজয় ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আপনার সোস্যাল মিডিয়ায় সংবাদটি শেয়ার দিন...

Leave a Reply

এই বিভাগের আরো সংবাদ ..

নিউজবিজয় ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সকল সংবাদ পেতে পেজে লাইক দিয়ে সাথে থাকুন…

জরুরি হটলাইন

No description available.

© All rights Reserved © 2015-2022 NEWSBIJOY24
Developed BY NewsBijoy24.Com
themesbanewsbijo41