1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
আন্তর্জাতিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১০৮ - NewsBijoy
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:৩৭ অপরাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


আন্তর্জাতিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১০৮

অনলাইন ডেস্ক ::-
  • প্রকাশিত সময় :- সোমবার, ১ নভেম্বর, ২০২১
newsbijoy

আন্তর্জাতিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১০৮ নম্বরে। বর্তমানে ৪০টি গন্তব্যে ভিসামুক্ত প্রবেশাধিকার পান বাংলাদেশি পাসপোর্টধারীরা। এ তালিকায় পার্শ্ববর্তী অনেক দেশই বাংলাদেশের চেয়ে এগিয়ে। ২০২১ সালের র‌্যাংকিংয়ে মালদ্বীপ ৬৬, ভারত ৯০, ভুটান ৯৬, এমনকি শ্রীলংকাও রয়েছে বাংলাদেশের চেয়ে এক ধাপ ওপরে। অথচ মাত্র দেড় দশক আগে বাংলাদেশ পাসপোর্ট র‌্যাংকিংয়ে ভারতের চেয়েও এগিয়ে ছিল।

২০০৬ সালের হেনলি পাসপোর্ট ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম আর ভারত ছিল ৭১তম। অর্থাৎ গত ১৫ বছরে বাংলাদেশ পাসপোর্ট র‌্যাংকিয়ে পিছিয়েছে পুরো ৪০ ধাপ। আর শেষ এক বছরের ব্যবধানে পিছিয়েছে ১০ ধাপ। ২০২০ সালে এই তালিকায় ৯৮তম ছিল বাংলাদেশ।

কিন্তু ভিসামুক্ত প্রবেশাধিকার হিসাব করলে বাংলাদেশি পাসপোর্টধারীদের সন্তুষ্টই হওয়া উচিত। কারণ, ২০০৬ সালে বাংলাদেশিরা ভিসামুক্ত প্রবেশাধিকার পেতেন মাত্র ২৮টি গন্তব্যে। সেই তুলনায় এখন এমন স্থানের সংখ্যা এক ডজন বেশি। এছাড়া এখন যেমন হেনলি পাসপোর্ট ইনডেক্স তৈরি হয় ২২৭টি গন্তব্যে ১৯৯টি পাসপোর্টের প্রবেশাধিকার বিবেচনায়, ২০০৬ সালে এগুলোর সংখ্যাও ছিল অনেক কম।

২০১০ (র‌্যাংকিং ৮৫) ও ২০১৪ (র‌্যাংকিং ৮৬) সালে বাংলাদেশি পাসপোর্টে ভিসামুক্ত প্রবেশাধিকার ছিল সবচেয়ে বেশি। ওই সময় বাংলাদেশিরা মোট ৪২টি গন্তব্যে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারতেন। ভিসামুক্ত প্রবেশাধিকারের হিসাবে ২০১৭ সাল ছিল বাংলাদেশিদের জন্য সবচেয়ে খারাপ বছর। ওই সময় এ ধরনের গন্তব্যের সংখ্যা নেমে গিয়েছিল ৩৮-এ (র‌্যাংকিং ৯৫)। পরে পরিস্থিতির আবারও উন্নতি হয়। গত বছর এমন গন্তব্যের সংখ্যা ছিল ৪১, তবে এ বছর একটি কমে তা ৪০-এ দাঁড়িয়েছে।

বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত প্রবেশাধিকারের ৪০টি গন্তব্যের মধ্যে ১৯টিতে অন-অ্যারাইভাল ভিসা পাওয়া যায়। ইলেক্ট্রনিক ভিসা পাওয়া যায় শ্রীলংকা গেলে। আর ভিসা সংক্রান্ত কোনো কিছুর প্রয়োজন হয় না বাকি ২০টি গন্তব্যে।

বর্তমানে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাওয়া গন্তব্যগুলোর মধ্যে আফ্রিকায় ১৩টি (মাদাগাস্কার, মৌরতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, উগান্ডা প্রভৃতি), এশিয়ায় তিনটি (মালদ্বীপ, নেপাল, তিমুর-লেস্তে), আমেরিকার একটি (বলিভিয়া) ও ওশেনিয়ার দুটি (সামোয়া, টুভালু) দেশ ও অঞ্চল রয়েছে।

বাংলাদেশিদের পুরোপুরি ভিসামুক্ত সুবিধা দিচ্ছে আফ্রিকার দুটি (গাম্বিয়া, লেসোথো), এশিয়ার দুটি (ভুটান, ইন্দোনেশিয়া), ক্যারিবীয় ১১টি (বাহামাস, জ্যামাইকা, বার্বাডোজ, গ্রেনাডা প্রভৃতি) এবং ওশেনিয়ার পাঁচটি (ভানুয়াতু, ফিজি প্রভৃতি) দেশ ও অঞ্চল।

নিউজবিজয় / এফএইচএন /০১ নভেম্বর ২০২১

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

দৈনিক লাল সবুজের ১১নং সেক্টর অব বাংলাদেশ - মুক্তিযুদ্ধের চেতনায়

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English