1. fhn.faruk@gmail.com : admin2020 :
  2. newsbijoy.bd@gmail.com : news bijoy : news bijoy
  3. newsbdn.bd@gmail.com : Fahim Hossaun : Fahim Hossaun
আগামী বছর খুলনা-মোংলা নতুন রেললাইন চালু হবে: রেলপথমন্ত্রী - NewsBijoy
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:২৪ পূর্বাহ্ন

নিউজবিজয় এখন তিন ভাষায় পড়ুন – NewsBijoy Now Read in Three Languages


আগামী বছর খুলনা-মোংলা নতুন রেললাইন চালু হবে: রেলপথমন্ত্রী

খান রাজু, খুলনা প্রতিনিধি জেলঅ প্রতিনিধি:-
  • প্রকাশিত সময় :- রবিবার, ২২ আগস্ট, ২০২১

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে।

রোববার (২২ আগস্ট) ঢাকার কমলাপুর রেলস্টেশন সংলগ্ন স্থানে বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে একটি উন্নতমানের ও সব সুবিধা সংবলিত আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ কথা বলেন রেলপথমন্ত্রী।তিনি বলেন, আগামীতে রেলকে আমরা কীভাবে দেখতে চাই, রেলের সেবা কোন পর্যায়ে নিয়ে যেতে চাই তারই আলোকে আজকের আয়োজন।

এ পাবলিক টয়লেট সাধারণ নয়, এখানে সব আধুনিক সুবিধা রাখা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এখানে পুরুষ এবং নারীদের জন্য আলাদা প্রবেশদ্বার থাকবে এবং টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। এখানে শিশুকে দুগ্ধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয় জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে।

রেলপথমন্ত্রী বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনে আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। এছাড়াও কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনের মতো আরও দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করবে।

রেলপথ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প সম্পর্কে রেলমন্ত্রী বলেন, অনেক প্রকল্প চলমান আছে এবং অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। পুরনো লাইন ও ব্রিজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়োটয়লেটের ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরিবেশ নষ্ট না হয়।

তিনি বেশ কিছু প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, আগামী বছর খুলনা থেকে মোংলা নতুন রেললাইন চালু হবে। এছাড়া টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। করোনার কোনো প্রভাব না থাকলে রেলের বর্তমান অবস্থা আরও উন্নত অবস্থায় থাকত।

রেলওয়ে নিজস্ব ব্যবস্থাপনায় কনসালট্যান্সি ফার্ম গঠন করার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, নিজস্ব সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা নিজস্ব লোকবল দয়ে কনসালট্যান্সি সেবা দিতে সক্ষম হব এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

কমলাপুরে পাবলিক টয়লেট নির্মাণ কাজের ফোকাল পারসন হিসেবে দায়িত্ব পালন করছেন রেলপথমন্ত্রীর একান্ত সচিব ও যুগ্ম সচিব মোহাম্মদ আতিকুর রহমান। তিনি টয়লেটের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, ওয়াটার এইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

আরো পড়ুন:- দেশে আরও ১৩৯ জনের মৃত্যু, শনাক্ত ৪,৮০৪

আরো পড়ুন:-  খুলনায় করোনায় আরও ১৬ জনের মৃত্যু

নিউজবিজয় / এফএইচএন

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

দৈনিক লাল সবুজের ১১নং সেক্টর অব বাংলাদেশ - মুক্তিযুদ্ধের চেতনায়

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন নিউজবিজয়ে। আজই পাঠিয়ে দিন – newsbijoy.bd @gmail.com

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’



জরুরি হটলাইন

 জরুরি হটলাইন

 

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

হট লাইন

 হট লাইন

ইমেলের মাধ্যমে ব্লগে সাবস্ক্রাইব করুন-

সর্বশেষ সংবাদের সাথে আপডেটেড থাকতে সাবস্ক্রাইব করুন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।তথ্য মন্ত্রণালয় আবেদনকৃত।
Theme Dwonload From ThemesBazar.Com
themesbanewsbijo41
বাংলা বাংলা English English