রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৮:৫৪ অপরাহ্ন
শিরোনাম :-
দেশে যথেষ্ট খাদ্য মজুদ আছে, উদ্বেগের কিছু নেই: প্রধানমন্ত্রী বড়াইগ্রামে অসহায় পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ উলিপুরে করোনা প্রতিরোধে চিকিৎসা সামগ্রী হস্তান্তর লালপুরে নিম্ন আয়ের ব্যাক্তিদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অবশেষে বন্ধ হল কারু পণ্যের কারখানা ডিমলায় জমি নিয়ে বিরোধের জেরে ৫শতাধিক গাছ নষ্ট করার অভিযোগ উলিপুরে ৬০০ শ্রমজীবি পেলেন ত্রাণ সামগ্রি বগুড়ায় করোনা সন্দেহে হাসপাতালে ১ জন ভর্তি করোনাভাইরাসে সুইজারল্যান্ডে মৃতের সংখ্যা বেড়ে ২৫৭, আক্রান্ত ১৪ হাজার করোনায় মৃতের সংখ্যা ৩১ হাজার ছাড়াল জলঢাকায় জীবাণুনাশক পানি দিয়ে সড়ক স্প্রে হাসপাতাল গুলোতে রোগী নেই, তবে আতংক আছে বেদে পরিবারের পাশে খাদ্য সহায়তা নিয়ে গাইবান্ধার ইউএনও প্রসূন কুমার চক্রবর্তী করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন কেউ আক্রান্ত হয়নি : আইইডিসিআর করোনা থেকে দেশকে বাঁচাতে দেড় লাখ টাকা দিলেন মিমি

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ বিমানের টিকিটসহ আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট। ফোন: ০১৭১৩৬৩৬৬৬১

Akash

“বিষপাতা আরেক নাম তামাক” সুজলা সুফলা মাঠে মাঠে ছেয়ে গেছে বিষবৃক্ষ তামাক চাষ

রেজাউল করিম রাজ্জাক, আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধিঃ-
  • প্রকাশিত সময় :- বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ৯৯ বার পড়া হয়েছে

বিষপাতা আরেক নাম তামাক সেই সুজলা-সুফলা মাঠে পুরো এলাকায় ছেয়ে গেছে বিষবৃক্ষ তামাক চাষ। লালমনিরহাট আদিতমারী উপজেলার আটটি ইউনিয়নের বিভিন্ন এলাকায় শত,শত হেক্টর জমিতে। আর এই বিষবৃক্ষ তামাক চাষে আকিজ ট্যাবোকো, জাপান ট্যাবোকো,বিটিসি ট্যাবোকো ও নাসির টেবোকোসহ বিভিন্ন কোম্পানীর লোভনীয় ফাঁদে পড়ে চাষীরা সেই অতিরিক্ত লাভের আশায় নেশা জাতীয় তামাক চাষে ঝুকে পড়েছে। তামাকের ক্ষতিতে মানবদেহে হুপিংকাশি,শ্বাসপোষ তামাক জীবনঘাতী নিকোটিন সমৃদ্ধ। মরণব্যাধি ক্যানসারের অন্যতম উপাদান এই বিষপাতা। নানা জটিল রোগে আক্রান্ত রোগে হয়ে থাকে। তারপরও ক্ষতির সবদিক জানার পরও জেনে শুনে বাড়তি অধিক মুনাফা ও লাভের আশায় চাষ করছে।
যেখানে সরকারীভাবে বলা হয়েছে তামাক চাষ নিষিদ্ধ এবং বিভিন্ন সভা সেমিনার করে সচেতনতা বৃদ্ধি করতে তামাকের পরিবর্তে বিকল্প ফসল চাষ করতে কৃষি বিভাগকে নির্দেশ প্রদান করছে। তারপরও বিভিন্ন কোম্পানীরা ব্যাঙের ছাতার মত বিভিন্ন এলাকায় গিয়ে চাষীদের অগ্রিম বীজ,সার ও কীটনাশক দিয়ে চাষীদের তামাক চাষে উৎসাহিত করছে।


স্থানীয় উপজেলা প্রশাসনের চোখে ধুলো দিয়ে বিভিন্ন কোম্পানি চাষিদের বিনাপুঁজিতে তামাক চাষে বাড়তি সুবিধা দিচ্ছেন। এতে করে দিনকে দিন হুমকির মুখে পড়ছে ফসলের ক্ষেত। দু’পয়সা বেশী লাভের বাড়তি আশার সাথে বাজারজাতের নিশ্চয়তায় তামাক চাষ করছেন চাষিরা। জেনে শুনে বিষ চাষের এই চিত্র শুধু আদিতমারী উপজেলায় নয় পুুুরো জেলায় বাড়ছে তামাকের চাষ।
এদিকে তামাকের কালো ছায়া গ্রাসে আইনের প্রয়োগ না থাকায় কৃষকরা সচেতনতার বালাই নেই বলে মনে করছেন সচেতন মহল। তাদের দাবি, তামাক চাষ বন্ধে এখনই কার্যকরি উদ্যোগ গ্রহণ করতে না পারলে আগামী দিনে উত্তরের এই জনপদে খাদ্য উৎপাদন কমে যাবে বলে আশংকা করছেন সংশ্লিষ্টরা। তামাক চাষ পুরোপুরি বন্ধ করতে হলে আইনের যথাযথ প্রয়োগ করতে হবে।
এ অ লে প্রতিবছরই ধান, আলুসহ কৃষি ফসলের ন্যায্য মূল্য না পাওয়ার হতাশা কৃষকের চোখে পানি আনে। এই আহাজারির সুযোগকে লুফে নিয়ে বিনামূল্যে বিষাক্ত তামাকের বীজ কৃষকদের হাতে তুলে দিচ্ছেন গ্রামগঞ্জে ছড়িয়ে থাকা বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা।
সরেজমিনে দেখা গেছে,উপজেলা দুর্গাপুর,ভেলাবাড়ী, সারপুকুর, কমলাবাড়ী, সাপ্টীবাড়ী, ভাদাই, পলাশী ও মহিষখোচার বিভিন্ন এলাকার বিস্তৃর্ণ ফসলের ক্ষেত দূর থেকে দেখে মনে হবে সবুজে ছেয়ে গেছে। কিন্তু ফসল নয়। একটু কাছাকাছি গেলেই মাঠে মাঠে বাড়ন্ত তামাকের চারা। সবুজের আড়ালে প্রতিটি পাতা আর শিরা, উপশিরায় বিষাক্ত নিকোটিন নিয়ে বেড়ে উঠছে একেকটি তামাকের গাছ।
পলাশী ইউনিয়নের বনচুুকি এলাকার বীরেন্দ্র নাথ বলেন, তামাক লাভজনক আবাদ। অন্য ফসল হয়না বলে তামাক চাষ করে প্রতি বছর ঢাকা কোম্পানীর কাছ থেকে অগ্রিম ফেরত বাবদ বীজ,সার কীটনাশক সহ যাবতীয় সুবিধা প্রদানের মাধ্যমে চাষ করে থাকি। তাছাড়া অন্য আবাদে খরচ বেশি দাম কম লাভ হয়না। তামাকের চাষে সামান্য খরচে অতি স্বল্প সময়ে অনেক পুজিঁ সংগ্রহ করা যায়। এবছর এক একর জমিতে ভার্জিনা জাতের তামাক চাষ করেছে খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকার মত কোম্পানীর কাছে বিক্রি করে প্রায় ১ লাক্ষ ৫০ হাজার টাকার মত আসবে বলে আশাবাদী। কোম্পানীর লোকজন তামাক চাষ স্বল্প সময়ে ঘরে উঠে লাভজনক হয় অনেক সুযোগ সুবিধা দেওয়া হবে মর্মে উদ্বুদ্ধত্ব করে এজন্য তামাক চাষ করি। তামাক চাষের মধ্যে ওই টেনশন নেই। কোম্পানি থেকে বাড়তি সুবিধা পাওয়া যায়। আবার নিশ্চিত দু’পয়সা বেশী রোজগারও হয়।
ভাদাই ইউনিয়নের কিশামত বড়াইবাড়ী এলাকার কৃষক এন্তাজ ও বলেন, তামাক আবাদে ক্ষতি হয় জানি। কিন্তু গরিবের আয় রোজগারের জন্য সুবিধা আছে। কোম্পানী থেকে লোন সুবিধার পাশাপাশি বীজ ও সার পাওয়া যায়। আবার বাজারজাত নিয়ে চিন্তা থাকে না। আবার চাষের পর একটি বাড়তি অন্য ফসলের চাষ করা যায়।


উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আলিনুর রহমান জানান, তামাক একটি ক্ষতিকার বৃক্ষ যা পরিবেশ,স্বাস্থ্য ও মাটির জন্য মারাত্বক ক্ষতিকারক। কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে তামাক চাষে নিরুৎসাহিত করতে তাদের মাঝে কৃষি প্রণোদনার মাধ্যমে সহযোগিতা প্রদান করে থাকি। তামাক চাষে কৃষকরা বিভিন্ন কোম্পানীর কাছ থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ায় আমাদের কথা শুনে না। তাছাড়া দেশীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে তাদের ক্রয় কেন্দ্র আছে। এটি বন্ধ না হওয়া পর্যন্ত তামাক বন্ধ হবে না। তামাক নিয়ন্ত্রন করতে সঠিক আইন করতে হবে। এসময় তিনি আরও বলেন, আদিতমারী উপজেলায় এ বছর ২ হাজার হেক্টর জমিতে তামাকের চাষ হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে ঘোষনা করেছেন। সেই লক্ষে প্রতিটি সরকারী অফিসকে সুনির্দিষ্ট প্রতিবেদন তৈরি করে কাজ করতে হবে। এদিকে এই বিষবৃক্ষের উৎপাদন ঠেকাতে হলে চাষিদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। কিভাবে তামাক চাষ ঠেকাতে বিকল্প অন্য উপায়ে রোধ করা যায় এজন্য কৃষি বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে নির্দেশ প্রদান করা হবে। তিনি আরও জানান আইন আছে, সেটার প্রকৃত ব্যবহার করতে পারলে তামাক নিয়ন্ত্রণ সম্ভব। তবে এর আগে চাষিদের সচেতন হতে হবে। পাশাপাশি তামাকজাত কোম্পানীগুলোর দৌরত্ব থামাতে হবে।

নিউজবিজয়/এফএইচএন




ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো সংবাদ




আর্কাইভ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

নামাজের সময়সূচি ;-

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:২৮ অপরাহ্ণ
  • ১৮:১৫ অপরাহ্ণ
  • ১৯:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

এখানে দেশ-বিদেশের অভ্যন্তরীণ সকল রুটের বিমানের টিকেট পাওয়া যায়।

উর্মি টেলিকম:- মোবাইল:-০১৭১৩৬৩৬৬৬১






© All rights reserved © 2015 newsbijoy।এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
themesbanewsbijo41