সোমবার, ২০ জানুয়ারী ২০২০, ০৭:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :-
ইতিহাসের এই দিনে: সোমবার,২০শে জানুয়ারি,২০২০ইং লালমনিরহাটে ঝাঁড়ফুক করে ধর্ষণের চেষ্টা, কবিরাজ গ্রেপ্তার সরকার ৩ লাখ বেকারকে চাকরি দিতে পারবে রংপুরে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন: আটক ২ ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত, আটকা পড়েছেন এক হাজার যাত্রী ডিমলায় ফেরিওয়ালার তিনমাস কারাদন্ড আজকের রাশিফল: সোমবার,২০শে জানুয়ারি,২০২০ইং কাউনিয়ায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ মতিউর রহমানসহ ছয়জনকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ হাইকোর্টের ফেসবুককে পেছনে ফেলল টিকটক এসএসসির সংশোধিত রুটিন প্রকাশ এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ অবশেষে ই-পাসপোর্ট চালু হচ্ছে বুধবার চা পানে স্ট্রোকের ঝুঁকি কমে: চীনের গবেষণা গ্রেফতারি পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক নেই : তথ্যমন্ত্রী

আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট।

Akash

ফসলি জমিতে ইটভাটা, অভিযোগ দিয়েও প্রতিকার পায়নি কৃষকরা

রেজাউল করিম রাজ্জাক, আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় :- মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০
  • ৭৬ বার পড়া হয়েছে

কোন ধরনের অনুমোদন ছাড়াই লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ফসলি জমির উপর গড়ে উঠা ইট ভাটা বন্ধ করতে কৃষকরা বিভিন্ন দফতরে অভিযোগ করেও প্রতিকার না পাওয়ার অভিযোগ ক্ষতিগ্রস্থ কৃষকদের।
অভিযোগে প্রকাশ, উপজেলার সারপুকুর ইউনিয়নের নামুড়ি চন্দ্রপুর গ্রামের বারবিষার দোলায় বছরে তিনটি বিভিন্ন ফসল চাষাবাদ করে জিবিকা নির্বাহ করেন স্থানীয় ৪/৫টি গ্রামের কয়েক শত কৃষক পরিবার। কৃষকদের চাষাবাদে সেচ সুবিধা দিতে বারবিষার দোলায় একাধিক সেচ পাম্প স্থাপন করেছে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ। প্রতিবছর তিনটি ফসল ঘরে তুলে বেশ সুখেই ছিলেন কৃষকরা।
হঠাৎ চলতি মাসে সেই বারবিষার দোলার নামুড়ি চন্দ্রপুর গ্রামে জনৈক সালামের এক একর জমি চুক্তিতে ভাড়া নিয়ে একটি ইট ভাটা নির্মানের কাজ শুরু করেন লালমনিরহাট শহরের নামাটারী এলাকার ইট ব্যবসায়ী এন্তাজ আলী। পাশ্ববর্তি জমির মালিকদের না জানিয়ে কৃষকদের জমির উপর ভাটার মাটি ফেলে স্তুপ করেন। ফলে এসব কৃষক চলতি ইরি বোরো চাষাবাদ করতে পারছেন না।
ফসলি জমির উপর ইট ভাটা নির্মানের প্রতিবাদের এবং ভাটাটি বন্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিতে স্থানীয় কৃষকরা লালমনিরহাট জেলা প্রশাসকসহ সরকারের বিভিন্ন দফতরে দুইটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ দায়েরের সপ্তাহ অতিবাহিত হলেও কোন সুফল না পাওয়ায় হতাশ হয়ে পড়েছেন চাষিরা। অপর দিকে ভাটা নির্মান কাজ চলমান থাকায় চলতি ইরিবোরো চাষাবাদসহ আগামী দিনে ভাল ফসল পাওয়া নিয়েও শ্বঙ্কিত কৃষকরা।
পশ্চিম ভেলাবাড়ি গ্রামের কৃষক সাইদুল ইসলাম মিঠু বলেন, বারবিষার দোলার জমিতেই চলে আমাদের পুরো বংশের সকল পরিবার। ভাটার পাশেই আমাদের ৬০ বিঘা জমিতে বছরে তিনটি ফসলের চাষ হয়। ইরি বোরোতে প্রতি শতাংশে এক মণের অধিক ধান ফলে। এমন জমিতে ইটভাটা করায় আগামীতে ফসলহানীর আশংকা করে বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েছি। কিন্তু কোন প্রতিকার পাইনি। ভাটা মারিক বীরদর্পে নির্মান কাজ করছেন।
নামুড়ি চন্দ্রপুর গ্রামের কৃষক সোবহান আলী বলেন, প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছেন ফসলি জমি নষ্ট করে কোন কারখানা গড়ে তোলা যাবে না। আমাদের ফসলি জমির উপর ইটভাটা হচ্ছে। এটা বন্ধ করতে সরকারী বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও বন্ধ হচ্ছে না। ফসল না হলে পরিবার নিয়ে না খেয়ে আমাদের মরতে হবে।
সদ্য নির্মিত ভাটা মালিক এন্তাজ আলী নিউজ বিজয়কে বলেন, সবেমাত্র ভাটা নির্মান করা হচ্ছে। আগুন দেয়ার আগে পরিবেশ অধিদফতরসহ সকল বিভাগের অনুমোদন নেয়া হবে।
আদিতমারী উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার আলীনুর রহমান নিউজ বিজয়কে বলেন, ফসলি জমির উপর ইটভাটার অনুমোদন দেয়া হয় না। তারা অনুমোদনের জন্য এলে তা তদন্ত করে ফসলি জমির উপর হলে তার অনুমোদন দেয়া হবে না।
লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর নিউজ বিজয়কে বলেন, ফসলি জমি নষ্ট করে শিল্পকারখানা গড়ে তোলার বিষয়ে প্রধানমন্ত্রীর কঠোর নিষেধাজ্ঞা আছে। ফসলি জমিতে ইটভাটা নির্মানের বিষয়ে কৃষকদের অভিযোগ পেয়েছি। দ্রুত তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজবিজয়/এফএইচএন




ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ





আর্কাইভ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

নামাজের সময়সূচি ;-

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১৩ অপরাহ্ণ
  • ৪:০০ অপরাহ্ণ
  • ৫:৪০ অপরাহ্ণ
  • ৬:৫৬ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

 

এখানে বাংলাদেশের অভ্যন্তরীণ সকল রুটের বিমানের টিকেট পাওয়া যায়। উর্মি টেলিকম




© All rights reserved © 2015 newsbijoy
themesbanewsbijo41