রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ০৫:১৯ অপরাহ্ন
শিরোনাম :-
বাংলাদেশে করোনা ভাইরাস তথ্য কেন্দ্র খুলেছে আইইডিসিআর টিভিতে আজকের খেলা: রবিবার, ২৬শে জানুয়ারী যে আমলে হায়াত ও রিজিক বাড়বে বলেছেন বিশ্বনবি বঙ্গবন্ধুর স্ত্রী চরিত্রে পূর্ণিমা আজকের রাশিফল: রবিবার,২৬শে জানুয়ারি,২০২০ইং কুড়িগ্রামে মায়ের সাথে অভিমান করে ছেলের আত্মহত্যা লালমনিরহাটে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস পাইরেসি করে ডিস ব্যবসা ও নিষিদ্ধ চ্যানেল প্রচারে দশ লাখ টাকা জরিমানা স্কুল কেবিনেট নির্বাচন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী সিনহা আমাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিল, খেসারত তো দিতেই হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী লালমনিরহাটে পুলিশের সাঁড়াশি অভিযান, গ্রেফতার ১৮ হাতীবান্ধা এস এস সরকারি উচ্চ বিদ্যালয়ে ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচনের ফলাফল প্রকাশ গাইবান্ধা ৩ আসনের উপ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী তিন প্রার্থী বিভিন্ন এলাকায় শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে

আকাশ পাওয়া যাচ্ছে:- উর্মি টেলিকম,আনন্দ মার্কেট হাতীবান্ধা,লালমনিরহাট।

Akash

আজ জাতীয় পাঠ্যপুস্তক উৎসব

অনলাইন ডেস্ক :-
  • প্রকাশিত সময় :- বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ২৫ বার পড়া হয়েছে

আজ বুধবার দেশব্যাপী ২০২০ শিক্ষাবর্ষের জন্য জাতীয় পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে। বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়া হবে প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীর হাতে। এ বছর বিতরণ করা হবে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন পাঠ্যবই।

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গতকাল মঙ্গলবার গণভবনে তিনি আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

এর আগে শিক্ষার্থী ডা. দীপু মনি জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেসিডি) ফলাফল এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রতি বছরের ন্যায় জানুয়ারির প্রথম দিনেই দেশের ৪ কোটি ২০ লাখেরও বেশি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ১ জানুয়ারি ৩,৫৩,১৪৪,৫৫৪টি বই বিতরণ করা হবে।

নতুন বইয়ের আনন্দে মাতোয়ারা হওয়ার উচ্ছ্বাসের মধ্য দিয়ে শিক্ষার্থীরা বই উৎসবে অংশ নিতে অধীর অপেক্ষায় রয়েছে।

২০১০ সাল থেকে বর্তমান সরকার বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও এবতেদায়ী স্তরের জন্য যথাযথ মান সংরক্ষণের মাধ্যমে এই বইগুলো মুদ্রণ করেছে সরকার।

প্রতিবার আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজে মাধ্যমিক পর্যায়ের বই উৎসব অনুষ্ঠিত হলেও এবার মাধ্যমিক পর্যায়ের বই উৎসব হবে সাভারের অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে। গত বছরের মতো এ বছরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পৃথকভাবে উৎসব পালন করা হবে দেশের প্রতিটি জেলায়।

২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ ২ হাজার ৩৭৫ এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই বিনা মূল্যে বিতরণ করা হবে।

এ বছর প্রাথমিক স্তরের ২ কোটি ২ লাখ ৮৪ হাজার ৫১ শিক্ষার্থীর মাঝে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি পাঠ্যপুস্তক এবং প্রাক-প্রাথমিক শ্রেণির ৩২ লাখ ৭১ হাজার ৫৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮ টি আমার বই ও ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮ টি অনুশীলন খাতা বিতরণ করা হবে। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ২৮,৭৩৫ টি আমার বই ও ২৮,৭৩৫ টি অনুশীলন খাতা এবং ১ম শ্রেণির ৭৪,৮৪৭ টি, ২য় শ্রেণির ৭৩,৬৩৫ টি, ৩য় শ্রেণির ২৪,১৫১ টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। আপদকালীন জরুরী প্রয়োজনে উপজেলা-থানা পর্যায়ে বাফার স্টকে ২ শতাংশ বই বরাদ্দ রাখা আছে। মাধ্যমিক স্তরে ও মাদরাসার দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ছাপানো হয়েছে ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই। ইবতেদায়ি (মাদরাসার প্রাথমিক) স্তরের জন্য ছাপানো হয়েছে ২ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি বই। এসএসসি ভোকেশনালের জন্য ১৬ লাখ ৩ হাজার ৪১১টি বই। এইচএসসি বিএম ভোকেশনালের জন্য ২৭ লাখ ৬ হাজার ২৮টি বই এবং দাখিল ভোকেশনালের জন্য ছাপানো হয়েছে এক লাখ ৬৭ হাজার ৯৬৫টি বই।

শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর নবনিযুক্ত মুখ্য সচিব ড. আহমাদ কাইকাউস, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের বিদায়ী সচিব মো. সোহরাব হোসেইন, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, প্রেস সচিব ইহসানুল করিম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো. মাহবুব হোসেইন অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিউজবিজয়/এফএইচএন




ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ





আর্কাইভ

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

নামাজের সময়সূচি ;-

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৭ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ৪:০৩ অপরাহ্ণ
  • ৫:৪৩ অপরাহ্ণ
  • ৭:০০ অপরাহ্ণ
  • ৬:৪১ পূর্বাহ্ণ

উৎসর্গ করলাম আমার পরম শ্রদ্ধেয় বাবার নামে, যাঁর স্নেহ-সান্নিধ্যে সমৃদ্ধ হয়ে আমি আজ নিজেকে মেলে ধরতে পেরেছি।

 

এখানে বাংলাদেশের অভ্যন্তরীণ সকল রুটের বিমানের টিকেট পাওয়া যায়। উর্মি টেলিকম




© All rights reserved © 2015 newsbijoy
themesbanewsbijo41